বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Pre-Natal Care: বয়স ২৫ হোক বা ৪০, মা হওয়ার আগে বা গর্ভাবস্থায় কেমন হওয়া উচিত ডায়েট ও ফিটনেস রুটিন?

নিজস্ব সংবাদদাতা | ২১ জুন ২০২৪ ২৩ : ৪১


আজকাল ওয়েবডেস্ক : প্রি ন্যাটাল ডায়েট ও ফিটনেস নিয়ে রইল সিনিয়র কনসালট্যান্ট গাইনোকোলজিস্ট ও অবস্ট্রেটিশিয়ন ডাঃ চন্দ্রিমা দাশগুপ্ত এবং কনসালট্যান্ট নিউট্রিশনিস্ট রেশমী রায়চৌধুরির পরামর্শ।
নারীত্বের উদ্‌যাপন মাতৃত্বেই- এমনটা মনে করেন অনেকেই। যদিও আধুনিক রোজনামচায় বদলে গিয়েছে অনেক সমীকরণ। সেখানে যেমন আছে ৪০ পেরিয়ে মা হওয়া, আছে সিঙ্গল মাদারহুডও। সেক্ষেত্রে কেমন হবে মা হওয়ার আগের প্রস্তুতি, প্রি-ন্যাটাল ডায়েট ও ফিটনেস?
মাতৃত্বকালীন অবস্থায় বাড়তি ওজন নিয়ে টেনশন করেন অনেকেই। পাশাপাশি চিন্তা বাড়ায় হবু সন্তানের স্বাস্থ্য। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ গর্ভাবস্থা অর্থাৎ হবু মায়ের ভাল থাকা।
গর্ভাবস্থায় শরীরচর্চা
গর্ভাবস্থার আগে ও পরে অ্যাক্টিভ থাকতে হবে, না হলে ওজন বাড়বে। অন্তঃসত্ত্বা হওয়ার আগে হবু মায়েরা এই ভয়টাই পান। হঠাৎ করে শরীরচর্চা শুরু না করাই ভাল। শরীর রিঅ্যাক্ট করতে পারে। দাবি চিকিৎসকের। যদি বিশেষ কোনও শারীরিক সমস্যা বা ডাক্তারি নিষেধ না থাকে, সপ্তাহে ৩ দিন শরীরচর্চা করতে পারেন। লো-ইনপুট অ্যারোবিক, জিমবল এক্সারসাইজ, হালকা যোগব্যায়াম করা যেতে পারে। গুরুত্বপূর্ণ হল শরীরকে বোঝা। শরীর যাতে খুব ক্লান্ত হয়ে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। প্রেগন্যান্সি প্রগ্রেস করার সঙ্গে ধীরে সুস্থে এক্সারসাইজ করতে হবে। এই দেশ গ্রীষ্মপ্রধান। শরীর চর্চার সময় ফ্লুইডের মাত্রা নিয়ে সচেতন হতে হবে। সুযোগ্য প্রশিক্ষকের সাহায্য নিতে হবে। হাঁটা ও সাঁতারে উপকার পাবেন। গর্ভাবস্থায় পেশি ও জয়েন্ট তুলনামূলকভাবে নরম হয়ে যায়। এমন কোনও এক্সারসাইজ করবেন না যাতে শরীরে খুব বেশি চাপ পড়ে বা আপনার পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পেটে চাপ দিয়ে কোনও ব্যায়াম করবেন না এতে জরায়ুর ভেতরে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। একটু বেশি বয়সে মা হচ্ছেন যাঁরা তাঁদের প্রয়োজন বাড়তি সচেতনতা।
গর্ভধারণের আগে ও পরে
গর্ভধারণের আগে সকলেরই প্রিকনসেপশন কাউন্সেলিং করানো উচিত। কিছু সমস্যা থাকতে পারে যা আগে কখনও ডায়াগনোসিস হয়নি। অজান্তে সেটি ফার্টিলিটিকে প্রভাবিত করতে পারে। অনেকে থ্যালাসেমিয়া ক্যারিয়ার হন। এছাড়া হবু মায়ের থাইরয়েড, ডায়াবেটিস, রুবেলা স্ক্রিনিং জরুরি। গর্ভাবস্থায় কিছু ইউরিন টেস্ট ও ব্লাড টেস্ট দরকার। কিছু রোগের প্রকোপ বাড়ে এই সময়। ১২ থেকে ১৪ সপ্তাহের মধ্যে বেবির ডাউন সিনড্রোম স্ক্রিনিং করা হয়। ৫ মাসে স্ক্রিনিং করে দেখে নেওয়া হয় বাচ্চার হার্ট, লাং ও কিডনির অবস্থা।
ডায়েট
বাচ্চার সার্বিক ডেভেলপমেন্ট নির্ভর করছে এই প্রি-ন্যাটাল ডায়েটের উপরে। প্রেগন্যান্ট হওয়ার আগে হবু মায়ের স্বাস্থ্য এবং জাইগোট তৈরি হওয়ার পরে হবু মা ও সন্তানের স্বাস্থ্য দু’টো দিকেই খেয়াল রাখতে হবে। কোন খাবার মায়ের স্বাস্থ্যের জন্য জরুরি এবং কোনটা হবু সন্তানের জন্য, এই সূক্ষ্ম পার্থক্যটা বোঝা দরকার। ২৫ বা ৪৫, হবু মায়ের বয়স যাই হোক না কেন তাদের কার্বোহাইড্রেট ও ফ্যাট দরকার। এবং সন্তানের প্রয়োজন প্রোটিন কিছু ভিটামিন ও মিনারেলস। ফলিক অ্যাসিড, আয়রন, ভিটামিন সি ও প্রোটিন এই তিনটি খুবই গুরুত্বপূর্ণ সন্তানের জন্য। মায়ের অ্যানিমিয়া থাকলে ডায়েটে রাখতেই হবে ফলিক অ্যাসিড। মায়ের হিমোগ্লোবিন যদি পর্যাপ্ত পরিমাণে না থাকে তবে জাইগোটে অক্সিজেন ফ্লো ভাল হয় না। সেক্ষেত্রে ডাক্তারি পরামর্শ নিয়ে একটা ব্যালেন্স ডায়েট তৈরি করা খুব দরকার। খেয়াল রাখতে হবে হাইড্রেশন ও পর্যাপ্ত ঘুমের দিকে। ঘুম না হলে শুয়ে রিল্যাক্স করতে হবে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ধূমপান ও মদ্যপান থেকে দূরে থাকতে হবে। এগুলো বাড়িয়ে দিতে পারে আগত সন্তানের ডায়াবেটিস ও হার্টের সমস্যার ঝুঁকি। পাশাপাশি ডায়াবেটিস থেকে মায়েদের শরীরে আগে থেকেই কোনও বড় ড্যামেজ হয়েছে কিনা, প্রেগন্যান্সি পরিকল্পনা করার আগে ডাক্তারি পরামর্শ নেওয়া দরকার।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Lifestyle: সব কাজ করতেই দেরি হয় আপনার? প্রোক্র্যাসটিনেশনের সমস্যা নয় তো? ...

Health care: কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করছেন? চোখের ক্ষতি এড়াতে সতর্ক থাকুন, রইল চিকিৎসকের পরামর্শ ...

Child Health: সন্তানের ঘন ঘন অসুস্থ হয়ে পড়া আটকাবেন কোন উপায়ে? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসক? ...

R.Madhaban Weight Loss: বয়স বাড়লে ওজন কমানো চ্যালেঞ্জিং? জানুন, মাত্র ২১ দিনে কীভাবে ওজন কমিয়েছেন ৫৪ বছরের এই অভিনেত...

Skin Care: সুস্বাস্থ্য থেকে উজ্জ্বল ত্বক! ফল পাবেন এই এক ফলেই! ...

Anti Ageing Hacks: বয়সের ছাপ পড়বে না, যদি রোজ অভ্যাস করেন এই ৭ টি কাজ...

Psychological Facts: সফল ও সুখী জীবনের রহস্য! গোপনে রাখুন এই কয়েকটি তথ্য! ...

Fashion: মরশুমি সাজ! সাবেকি অনুষ্ঠান হোক বা পার্টি, শাড়িতেই হয়ে উঠুন শো-স্টপার...

Immunity: বর্ষায় খেয়াল রাখুন ইমিউনিটির, পরামর্শ দিলেন মেডিসিন স্পেশালিস্ট, ডাঃ সন্দীপন বক্সি এবং ক্লিনিক্যাল নিউট্রিশনিস...

Gardening: বর্ষায় যত্নে থাকুক সবুজ প্রাণ ! রইল টিপস

Lifestyle: চল্লিশেও ধরবে না চালশে! আটকে থাকুন কুড়িতেই! রইল টিপস ...

Child Care: পড়াশোনায় মনোযোগের অভাব? সন্তানের জন্য করুন এই একটি কাজ, ২ সপ্তাহেই মিলবে ফল ...

সোশ্যাল মিডিয়া