শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Modi-Mamata: এখনই কার্যকর নয় নয়া আইন, মোদিকে চিঠি লিখলেন মমতা

Riya Patra | ২১ জুন ২০২৪ ১২ : ২৫Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: কেন্দ্র জানিয়েছে ১ জুলাই থেকে দেশ জুড়ে কার্যকর হবে নয়া তিন আইন। অর্থাৎ কেন্দ্রের পাশ করানো নয়া ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য বিল কার্যকর হবে আগামী মাসে। তবে এখনই নয়া বিল কার্যকর না করে পিছিয়ে দেওয়া হোক।বদলে নবনির্বাচিত সাংসদদের পুনরায় আলোচনার সুযোগ দেওয়া হোক, এই মর্মে মোদিকে চিঠি দিলেন মমতা।

গত বছর একসঙ্গে পুরনো ফৌজদারি আইনের পরিবর্তে কেন্দ্র নয়া তিন আইন পাশ করায়। শুরু থেকেই এই পদক্ষেপের বিরোধিতা করে এসেছে বিরোধীরা। তাদের বক্তব্য, তৎকালীন মোদি সরকার যখন ২০ ডিসেম্বর সংসদে এই তিন আইন বিল পাশ করিয়েছে, তখনই নজিরবিহীন ভাবে সংসদের দুই কক্ষ থেকে সাসপেন্ড ছিলেন ১৪৬ জন সাংসদ। অর্থাৎ নির্বাচিত সাংসদরা তাঁদের মতামত জানাতে পারেননি। পুনরায় বিষয়টির মূল্যায়নের দাবি জানিয়ে কার্যকরের দিন পিছিয়ে দেওয়ার জন্য চিঠি লিখে প্রধানমন্ত্রীকে আবেদন জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী, তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা ব্যানার্জি। প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে মুখ্যমন্ত্রী উল্লেখ করেছেন, "১৬ জুন কলকাতায় এই বিষয়টি নিয়ে একটি সম্মেলনের আয়োজন করে কেন্দ্রীয় সরকার। যদিও সেই সম্মেলনে রাজ্যকে যুক্ত করা হয়নি। এটি খুবই আপত্তিকর এবং এই সম্মেলনের আয়োজন করার কথা ছিল রাজ্য সরকারের। কারণ, আইনশৃঙ্খলা রাজ্যের এক্তিয়ারভুক্ত।" ন্যায় সংহিতা কার্যকর করা স্থগিত রাখার জন্য দুটি কারণ চিঠিতে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। একটি নীতিগত এবং অপরটি বাস্তবিক। নীতিগত কারণ হিসেবে তিনি চিঠিতে উল্লেখ করেছেন, "আমি মনে করি, এই গুরুত্বপূর্ণ আইনের সংশোধনী নব নির্বাচিত সাংসদদের সামনে পেশ করা উচিত। সেখানে এই তিন আইন নিয়ে বিস্তারিত আলোচনা এবং পুনর্বিবেচনা করা দরকার। আইনটি দ্রুততার সঙ্গে পাস করিয়ে নেওয়ার বিরুদ্ধে যেভাবে প্রকাশ্যে সমালোচনা হয়েছে, সেট নিয়ে নতুন করে সংসদে পুনর্বিবেচনা করা হলে গণতন্ত্রের নীতি অক্ষুন্ন থাকবে এবং আইন তৈরির পদ্ধতির প্রতি স্বচ্ছতা বজায় থাকবে।" মমতা ব্যানার্জি আরও উল্লেখ করেছেন, এরফলে নব নির্বাচিত সাংসদরাও এই আইন নিয়ে প্রস্তাবিত সংস্কার, বিভিন্ন মহলের তোলা উদ্বেগ নিয়ে চর্চা করার সুযোগ পাবেন এবং নিশ্চিত হবে যাতে দেশের মানুষের প্রত্যাশা ও সম্মিলিত প্রচেষ্টা রয়েছে। একইসঙ্গে এই পদক্ষেপ করা হলে দেশের নাগরিকদের সংসদীয় পদ্ধতির প্রতি আস্থা প্রতিষ্ঠিত হবে বলে চিঠিতে উল্লেখ করেছেন তিনি।

বাস্তবিক কারণ হিসেবে মুখ্যমন্ত্রী পুলিশ এবং আইনজীবী সহ এবং এরসঙ্গে জড়িত বিভিন্ন স্তরের প্রতিনিধিদের প্রশিক্ষণের বিষয়টি তুলে ধরেছেন। তিনি এই অংশে লিখেছেন, "যে কোনও আইনি সংশোধন কার্যকর করার আগে ফিল্ড ওয়ার্কের প্রয়োজন এবং সেই প্রস্তুতি এড়িয়ে যাওয়ার কোনও কারণ নেই। " প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের ২৯ নভেম্বর এবং ১৬ ডিসেম্বর একই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই দুটি চিঠিতেও এই তিন ন্যায় সংহিতা আইন নিয়ে বিস্তারিত আলোচনা ও চর্চার দাবি করেছিলেন তিনি। যদিও তাঁর দেওয়া কোনও প্রস্তাবই গ্রহণ করেননি শাহ।

ন্যায় সংহিতা সংক্রান্ত তিন আইন আলোচনার পর প্রথমে স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সেখানে কংগ্রেস, ডিএমকে, তৃণমূলের সদস্যরা বিলটি নিয়ে তাড়াহুড়ো করার বিরোধিতা করেন। যদিও সদস্যদের আপত্তি উড়িয়ে বিলটি পাস করিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। বিলটি কার্যকর করা নিয়ে ডিসেন্ট নোট বা লিখিত আপত্তি জানিয়েছিলেন, কংগ্রেসের পি চিদম্বরম, ডিএমকের এলানগো এবং তৃণমূলের ডেরেক ও ব্রায়েন। গতকাল নবান্নে মমতা ব্যানার্জির সঙ্গে পি চিদম্বরমের এই বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। কংগ্রেসের অধীরঞ্জন চৌধুরীও ছিলেন স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটিতে। যদিও এবার তিনি পরাজিত হওয়ায় কমিটিতে থাকবেন না। গত স্থায়ী কমিটির বাকিদের মধ্যে রবনীত সিং বিট্টু বিজেপিতে, দলের কাজে ব্যস্ত কংগ্রেসের দিগ্বিজয় সিং। সূত্রের খবর, সেই কারণেই তিন ন্যায় সংহিতা নিয়ে দৌত্য করেছেন পি চিদম্বরম।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



06 24