বুধবার ২৪ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Belgium-Slovakia: লুকাকুর জোড়া গোল বাতিল, বেলজিয়ামের হারে ইউরোতে প্রথম অঘটন

Sampurna Chakraborty | ১৭ জুন ২০২৪ ২৩ : ৫১


বেলজিয়াম -

স্লোভাকিয়া - ( শ্রাঞ্জ) 

আজকাল ওয়েবডেস্ক: গোল্ডেন প্রজন্ম পারেনি। তরুণ প্রজন্মের শুরুতেই প্রশ্নচিহ্ন। ইউরো কাপে প্রথম অঘটন। স্লোভাকিয়ার কাছে ০-১ গোলে হার বেলজিয়ামের। ভাগ্যের কাছে হারল রেড ডেভিলসরা।‌ বেলজিয়ামের জোড়া গোল বাতিল। দুটোই রোমেলু লুকাকুর। প্রথমটা অফসাইডের জন্য। দ্বিতীয়তা, ফাইনাল পাসের আগে বেলজিয়ামের ওপেন্ডার হাতে বল লাগায়। প্রথমে গোল দিলেও দুটো গোলই 'ভার' এর সাহায্যে বাতিল করেন রেফারি। হারের অর্ধেক কারণ যদি হয় একাধিক গোল মিস, বাকি অর্ধেক ভাগ্য। প্রথমটা নিশ্চিত অফসাইড হলেও দ্বিতীয় গোলটা বাতিল নাও করতে পারতেন রেফারি। ইচ্ছাকৃতভাবে বল হাতে লাগাননি পরিবর্ত ফুটবলার। অন্যদিকে ভাগ্যের সাহায্যে বেলজিয়ামকে হারিয়ে নজির স্লোভাকিয়ার। ম্যাচের ৭ মিনিটে করা ইভান শ্রাঞ্জের গোল দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয়। এদিন যে দাপটের সঙ্গে খেলে বেলজিয়াম, অনায়াসেই একাধিক গোল হতে পারত। ম্যাচের শেষ ১৫ মিনিট বিপক্ষকে চেপে ধরলেও, ভাগ্য এদিন বেলজিয়ামের সঙ্গে ছিল না। দুটো গোল বাতিল হলেও, একাধিক মিসের আফশোস থাকবে লুকাকুর। এদিন একাই পাঁচ গোল করতে পারতেন তিনি। দুটো সিটার মিস করেন। যার খেসারত দিতে হল। ২০১৬ সালের ইউরোর পর এই প্রথম টুর্নামেন্টের শুরুতেই মুখ থুবড়ে পড়ল বেলজিয়াম।

সেই বেলজিয়াম। সেই লুকাকু। আবার হতাশ করল রেড ডেভিলসরা। এখনও পর্যন্ত এবারের ইউরোতে এই প্রথম কোনও বড় দল প্রথমার্ধের শেষে পিছিয়ে ছিল। ম্যাচ শেষেও বদলাল না স্কোরলাইন। যদিও সেটা কোনওভাবেই হওয়ার নয়। কিন্তু গোল মিসের বহর অব্যাহত লুকাকুর। সেই কাতার বিশ্বকাপ থেকে শুরু। একাই প্রায় হাফ ডজন গোল মিস করে দলকে ডুবিয়েছিলেন। এদিন প্রথমার্ধে তার অর্ধেক সুযোগ নষ্ট করেন। নয়তো বিরতির আগেই তাঁর নামের পাশে জোড়া গোল থাকত। ইতালি ম্যাচের মতো এদিনও বেলজিয়ামকে শুরুতেই চমকে দেয় স্লোভাকিয়া। তবে সেদিন আলবেনিয়া এগিয়ে যাওয়ার পরের মুহূর্তেই ম্যাচে ফিরেছিল আজুরিরা।‌ যা করতে পারেনি বেলজিয়াম। ম্যাচের ৭ মিনিটে এগিয়ে যায় স্লোভাকিয়া। দেশের জার্সিতে তিন বছরে প্রথম গোল ইভান শ্রাঞ্জের। বেলজিয়ামের মিসপাস থেকে স্লোভাকিয়ার ডিফেন্ডারের শট বাঁচায় বেলিজিয়াম কিপার কোয়েন ক্যাসটিলস। ফিরতি বল নিখুঁতভাবে গোলে রাখেন শ্রাঞ্জ। গোটা স্টেডিয়াম অবাক। অবশ্য তার আগেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল বেলজিয়ামের সামনে। ডানদিক থেকে ডি ব্রুইনের উদ্দেশে বল বাড়ান জেরোমি ডোকু। ব্রুইনের পাস থেকে লুকাকুর ভলি সরাসরি কিপারের হাতে যায়। নিশ্চিত গোল মিস। ইউরো কোয়ালিফায়ারে ১৪টি গোল করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাপিয়ে যান লুকাকু। কিন্তু মেজর টুর্নামেন্টে ফিরতেই ফের ব্যর্থতা। 

ডানপ্রান্ত দিয়ে যাবতীয় আক্রমণ হচ্ছিল বেলজিয়ামের। যার মূলে ছিলেন ডোকু। বক্সে একাধিক ক্রস রাখলেও তার ফায়দা তুলতে পারেনি বেলজিয়াম। ২১ মিনিটে সিটার মিস করেন ট্রোসার্ড। ডুবরাভার থেকে বল পেয়ে ওপেন নেটে ফিনিশ করতে পারেননি আর্সেনালের উইঙ্গার। হাই প্রেসিং ফুটবল খেলে বেলজিয়াম। শুধু গোলটাই হল না। মাঝমাঠ কন্ট্রোল করেন ডি ব্রুইন। কিন্তু আপফ্রন্টের ব্যর্থতায় প্রথমার্ধের শেষে ০-১ গোলে পিছিয়ে ছিল রেড ডেভিলস। ৪১ মিনিটে আরও একটি সহজ সুযোগ মিস লুকাকুর। কারাস্কোর থেকে গোলের সামনে বল পেয়েও গোলে রাখতে পারেননি। তার এক মিনিট আগে গোলের সুযোগ পেয়েছিল স্লোভাকিয়া। হারাসলিনের ভলি ঝাঁপিয়ে পড়ে বাঁচায় বেলজিয়াম কিপার। প্রথমার্ধে পিছিয়ে থাকা বেলজিয়ামের আধিপত্য বেশি থাকলেও গোল সংখ্যা বাড়ানোর চেষ্টা করে স্লোভাকিয়াও। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা ফেরানোর সুযোগ এসেছিল। ট্রোসার্ডের ক্রস থেকে ওনানার হেডে আলতো ট্যাপ করে বল গোলে ঠেলেন লুকাকু। অবশেষে স্বস্তির বিশ্বাস। সেলিব্রেশনও শুরু করে দেন। কিন্তু 'ভার' এর সাহায্য নিয়ে অফসাইডের জন্য গোল বাতিল হয়। ভাগ্যও খারাপ বেলজিয়ামের। তার ৬ মিনিটের মধ্যে আবার সুযোগ। বাকাইয়োকোর শট গোললাইন থেকে ফেরত পাঠান হ্যাঙ্কো। ৮৬ মিনিটে আবার লুকাকুর গোল বাতিল। তবে ৯০ মিনিট বেলজিয়ামকে আটকে রাখার জন্য প্রশংসা করতেই হবে স্লোভাকিয়ার রক্ষণের। 





বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Paris Olympics: হাতে বেশি সময় নেই, প্যারিসে গেমস ভিলেজে হানা দিল কোভিড, অলিম্পিক্স হবে তো?...

Calcutta Football League: কলকাতা লিগে একের পর এক লজ্জাজনক পারফরম্যান্স! পেনাল্টি মিসের বহরে পুলিশের সঙ্গে ড্র মোহনবাগানে...

Lionel Messi: কোপা ফাইনালের চোটের জেরে এমএলএস অল স্টার ম্যাচে নেই মেসি, মাঠে ফিরবেন কবে?...

Sri Lanka: ‌ভারতের বিরুদ্ধে জিততে এই বর্ষীয়ানকে দীর্ঘদিন পর দলে ফেরাল শ্রীলঙ্কা...

Olympics: ‌‌গেমস ভিলেজে অ্যান্টি সেক্স শয্যা, শোরগোল পড়ে গেল প্যারিসে ...

East Bengal: ‌অভিনবত্বে ভরা, আগামী মরশুমের ২৩ ফুটবলারকে প্রকাশ্যে আনল লাল–হলুদ...

T20 World Cup: ‌আমেরিকায় বিশ্বকাপ করতে গিয়ে আখেরে বিপুল ক্ষতি হল আইসিসির ...

Virat Kolhi: ‌বিরাটকে দরাজ সার্টিফিকেট বাবরের

Gautam Gambhir:‌ আর কতদিন জাতীয় দলে?‌ রোহিত–বিরাটকে নিয়ে বড় আপডেট গম্ভীরের ...

Team India: ‌শ্রীলঙ্কা উড়ে গেল টিম ইন্ডিয়া, দলের সঙ্গে গেলেন হার্দিক...

Paris Olympics: নীরজ চোপড়া, পিভি সিন্ধুদের জন্য বড় ঘোষণা করল বিসিসিআই, এক্স হ্যান্ডেলে পোস্ট করলেন জয় শাহ...

Women's Asia Cup: শ্রীলঙ্কায় রিচা-হরমনপ্রীতের ঝোড়ো ব্যাটিং, ইতিহাস গড়ে এশিয়া কাপের সেমিফাইনালে ভারত...

East Bengal: ‌শহরে হাজির ইস্টবেঙ্গলের নতুন বিদেশি দিয়ামানতাকোস...

Hardik Pandya: ‌একদিকে বিবাহবিচ্ছেদ, অন্যদিকে অধিনায়কত্ব না পাওয়া, অবশেষে মুখ খুললেন হার্দিক...

Hardik Pandya:‌ হার্দিককে কেন নেতা বাছা হল না?‌ জানা গেল আসল কারণ ...

সোশ্যাল মিডিয়া