রবিবার ২৭ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Operation : কান্দি মহকুমা হাসপাতালে পায়ের জটিল অপারেশন

Sumit | ১৬ জুন ২০২৪ ১৪ : ৩৮Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : পথ দুর্ঘটনায় আহত হয়ে ডান পা হারাতে বসা এক ব্যক্তিকে জটিল অপারেশন করে বাঁচালেন মুর্শিদাবাদের কান্দি মহকুমা হাসপাতালের চিকিৎসকরা। মহকুমা স্তরের একটি হাসপাতালে এমন জটিল অপারেশন করে এক আহতের পা বাঁচানোর ঘটনাকে তারিফ করেছে জেলার চিকিৎসক মহল। 
শনিবার রাত সাড়ে নটা নাগাদ পেশায় ব্যবসায়ী বছর তিপ্পান্নর হরেকৃষ্ণ মন্ডল কান্দি শহরে নিজের দোকান বন্ধ করে তিলিপাড়া এলাকায় নিজের ভাড়া বাড়িতে সাইকেল চালিয়ে ফিরে আসছিলেন। সেই সময় কান্দি বাসস্ট্যান্ড এলাকার কাছে তাকে একটি ডাম্পার গাড়ি তাকে ধাক্কা মারে। এই ঘটনায় হরেকৃষ্ণবাবুর ডান পা গুরুতর জখম হয়। 
কান্দি মহকুমা হাসপাতালে এক শীর্ষ আধিকারিক বলেন, আহত ওই ব্যক্তিকে যখন হাসপাতালে আনা হয় তখন তার শরীর থেকে অনেক রক্তক্ষরণ হয়ে গেছে। রোগী নেতিয়ে পড়েছিলেন। দুর্ঘটনার অভিঘাতে ওই ব্যক্তির গোড়ালি থেকে পায়ের পাতা প্রায় পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছিল। এইরকম ক্ষেত্রে সাধারণত মহকুমা হাসপাতালে ডাক্তাররা কোনও রকম ঝুঁকি না নিয়ে আহত ব্যক্তিকে উচ্চতর মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করে দেন। 
কিন্তু আহত ব্যক্তির শারীরিক অবস্থা বিবেচনা করে কান্দি হাসপাতালের জেনারেল সার্জেন (স্পেশালিস্ট) ডাঃ প্রবীর কুমার সাহা কিছুটা 'ঝুঁকি' নিয়েই অপারেশন করতে রাজি হয়ে যান। রোগীকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করে সময় নষ্ট করার পরিবর্তে কান্দি হাসপাতালের এনেস্থেটিস্ট, নার্সিং স্টাফ এবং অন্য কয়েকজন ডাক্তারদের একটি টিম নিয়ে প্রায় দু'ঘণ্টা ধরে হরেকৃষ্ণ মন্ডলের পায়ে জটিল অপারেশন করেন।  
দীর্ঘ অপারেশনের পর হরেকৃষ্ণ মন্ডল কিছুটা দুর্বল থাকলেও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। তাকে ভর্তি রাখা হয়েছে ওই হাসপাতালের সার্জারি ওয়ার্ডে। হাসপাতালের ডাক্তাররা আশাবাদী- সময়মত অপারেশন হয়ে যাওয়ার ফলে হরেকৃষ্ণবাবু সুস্থ হয়ে উঠলে প্রায় স্বাভাবিক চলাফেরার ক্ষমতা ফিরে পাবেন। 
আহত হরেকৃষ্ণ মন্ডলের স্ত্রী মমতা মণ্ডল বলেন,"শনিবার রাতে দোকান বন্ধ করে বাড়ি ফেরার সময় আমার স্বামী দুর্ঘটনার মুখে পড়েন। দীর্ঘক্ষণ তিনি রাস্তাতেই পড়েছিলেন। পরে কিছু লোকজন তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে এসে ভর্তি করান। "
তিনি বলেন,"প্রথমে ডাক্তাররা জানিয়েছিলেন আমার স্বামীর পা কেটে বাদ দিতে হবে। তবে দেবদূতের মতো অবতীর্ণ হয়ে ডাঃ প্রবীর কুমার সাহা আমার স্বামীর পায়ের অপারেশন করেছেন। হাসপাতালে চিকিৎসকরা আমাকে জানিয়েছেন স্বামী সুস্থ হয়ে উঠলে তিনি তার স্বাভাবিক চলাফেরার ক্ষমতা ফিরে পাবেন। ডাক্তারবাবুদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই।"




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

ঝুলন্ত তারে জড়িয়ে বিদ্যুৎস্পৃষ্ট, মুর্শিদাবাদে মর্মান্তিক পরিণতি প্রৌঢ়ের ...

আদিবাসীদের শিকার পরবে পাল্টা হামলা বন্য শুকরের, হাসপাতালে ভর্তি তিন ...

আরও সহজ হচ্ছে ভারত-বাংলাদেশের বাণিজ্য, পেট্রাপোলে নতুন প্রবেশদ্বার, উদ্বোধনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ...

‘ডানা'য় ভাঙা ডাল সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট, মৃত কিশোরের পরিবারকে আর্থিক সহায়তা রাজ্যের...

রাস্তা থেকেই অপহৃত ব্যবসায়ী, উদ্ধারের পর কারণ জেনে অবাক পুলিশ ...

গভীর রাতে দুয়ারে মহকুমাশাসক, প্রশাসন পাশে আছে, খুশি বাসিন্দারা...

টানা বৃষ্টিতে থিম গলে জল, একদিন পুজো বাড়ানোর আবেদন পাণ্ডুয়ায়...

গড়বেতা থেকে হাইজ্যাক! লরি উদ্ধার হল মগড়ায়

গিয়েছে মোমো চুরি, করা হল সিসিটিভি ফুটেজ দেখে বাইকের ডিটেলস চেক ...

গভীর রাতে দুয়ারে মহকুমাশাসক, ‘ডানা’ মোকাবিলায় জেগে প্রশাসন...

যে কোনও সময়ে আছড়ে পড়বে ডানা, বৃহস্পতি সন্ধ্যায় শিয়ালদা স্টেশনে অন্য চিত্র...

দু'দিন থাকছে জ্বর, তারপর শুরু হচ্ছে হাতে-পায়ে ব্যথা, অজানা জ্বরের প্রকোপে বাড়ছে আতঙ্ক ...

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা, চুঁচুড়ায় প্রস্তুত রাখা হল হ্যাম রেডিও...

ছাব্বিশে তৃণমূলের হাত ধরতেই কি বামেদের সঙ্গত্যাগ কংগ্রেসের?...

আরও এগিয়ে এল 'ডানা', বাড়ছে গতি, হাওয়া অফিস জানিয়ে দিল ঘূর্ণিঝড়ের গতিবেগ ...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



06 24