SNU

সোমবার ২৪ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Spain-Croatia: মদ্রিচদের হার, দাপুটে জয়ে ইউরো শুরু স্পেনের

Sampurna Chakraborty | ১৫ জুন ২০২৪ ২৩ : ৪৭


স্পেন - (মোরাতা, রুইজ, কার্ভাহাল)

ক্রোয়েশিয়া -  

আজকাল ওয়েবডেস্ক: জার্মানির পর স্পেন। নিজেদের প্রথম ম্যাচে দাপটের সঙ্গে জিতল ইউরোর অন্যতম ফেভারিটরা‌। শনিবার বার্লিনের অলিম্পিয়াস্টেডিঅনে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন। গোলদাতা আলভারো মোরাতা, ফ্যাবিয়ান রুইজ এবং দানি কার্ভাহাল। আগের দিন যেমন প্রথমার্ধের শেষেই বড় ব্যবধানে এগিয়ে গিয়েছিল জার্মানরা, শনিবার রাতে বিরতিতে ৩-০ গোলে এগিয়ে যায় স্পেন। দ্বিতীয়ার্ধ গোলশূন্য। হাজার চেষ্টা সত্ত্বেও কোনও দলই বিপক্ষের গোলমুখ খুলতে পারেনি। প্রথম ২৫ মিনিট দুই দলের অতি সাধারণ ফুটবল। প্রথমার্ধের শেষ ১৬ মিনিটে তিন গোল। ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষেক হয় লামিনে জামালের। প্রথম ম্যাচেই অবদান রাখেন। অন্যদিকে স্কোরশিটে নাম তুলে ইউরোর তিন সর্বোচ্চ গোলদাতার তালিকায় ঢুকে পড়েন মোরাতা। দ্বিতীয়ার্ধে যেভাবে দুই দল আক্রমণ করে, গোল সংখ্যা আরও বাড়তে পারত। তবে প্রশংসা করতে হবে স্পেনের রক্ষণ এবং গোলকিপারের। 
 
ম্যাচের শুরু থেকেই দুই দলের ট্যাকটিক্যাল লড়াই। প্রথমদিকে কেউ কাউকে একচুল জমি ছাড়েনি। তবে প্রথম দশ মিনিটে দাপট ছিল স্পেনের। লুকা মদ্রিচদের কোণঠাসা করে দেয় স্প্যানিশ আর্মাদা। তবে ১৫ মিনিট পর ধীরে ধীরে ম্যাচে ফেরে ক্রোয়েশিয়া। সেয়ানে সেয়ানে লড়াই চলে। তবে দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয় মোরাতার গোল। ম্যাচের ২৯ মিনিটে বক্সের মাথায় মোরাতাকে লক্ষ করে পাস বাড়ান রড্রি। ঘাড়ে দু'জন স্প্যানিশ ডিফেন্ডারকে নিয়ে গতি বাড়িয়ে বিপক্ষের বক্সে ঢুকে নিখুঁত প্লেসিং স্পেনের অধিনায়কের। এর আগে এইধরনের প্রচুর গোল মিস করেছেন মোরাতা। তবে এদিন দলের হয়ে গোলের খাতা খোলেন তিনিই। ইউরো কাপের ইতিহাসে যুগ্মভাবে তৃতীয় সর্বোচ্চ গোলদাতার তালিকায় ঢুকে পড়লেন মোরাতা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে দূরত্ব কমালেন। প্রথম গোলের তিন মিনিটের মধ্যে ২-০। একক প্রচেষ্টায় ব্যবধান বাড়ান রুইজ। বক্সের মধ্যে যখন বল পান, তখন তাঁকে ঘিরে ক্রোয়েশিয়ান ডিফেন্ডাররা। সেই চক্রব্যূহের মধ্যে দিয়েই গড়ানো শটে বল জালে রাখেন রুইজ। তার দু'মিনিটের মধ্যে ব্যবধান কমানোর সুযোগ ছিল ক্রোয়েশিয়ার সামনে। ৩৪ মিনিটে ব্রোজোভিচের শট বাঁচায় স্প্যানিশ কিপার সিমরন। ফিরতি শট বাইরে মারেন মাজের। 

প্রথম আধ ঘণ্টা যথেষ্ট ম্যাড়ম্যাড়ে ফুটবল। দু'গোলে পিছিয়ে পড়ার পর নড়েচড়ে বসে রাশিয়া বিশ্বকাপের রানার্সরা। ব্যবধান কমানোর বেশ কয়েকটা সুযোগ পান কোভাসিচ। কিন্তু মিসের বহর। বিরতির ঠিক আগে ৩-০ করে স্পেন। বক্সের মধ্যে ক্রস রাখেন ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার লামিনে জামাল। ম্যাচের ৪৫+২ মিনিটে বাঁ পায়ের আলতো টোকায় বল জালে রাখেন কার্ভাহাল। স্পেনের জার্সিতে প্রথম গোল তাঁর। একই সঙ্গে হল আরও একটি ইতিহাস। ইউরো কাপে সর্বকনিষ্ঠ হিসেবে অ্যাসিস্ট জামালের। রুইজ-পেদ্রি-লামিনের ত্রিভূজ আক্রমণে ব্যাকফুটে চলে যায় ক্রোটরা। তবে তাসত্ত্বেও বিরতির আগেই ব্যবধান কমানোর সুযোগ এসেছিল। কিন্তু কোভাসিচের একাধিক সুযোগ নষ্ট। যার ফলে স্প্যানিশ রক্ষণ ভাঙতে পারেনি ক্রোয়েশিয়া। ম্যাচের ৫৫ মিনিটে সেরা সুযোগ ক্রোয়েশিয়ার। পরপর তিনবার গোলের সুযোগ পেয়েও তেকাঠিতে রাখতে পারেনি। দ্বিতীয়ার্ধের একটা সময় বলের দখল বেশি ছিল ক্রোটদের। কিন্তু অ্যাটাকিং থার্ডে ফিনিশিংয়ের অভাব। ম্যাচের ৭৮ মিনিট পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। বক্সের মধ্যে পেরিসিচকে ফাউল করেন রড্রি। কিন্তু পেটকোভিচের স্পট কিক ডানদিকে ঝাঁপিয়ে বাঁচান স্পেনের কিপার সাইমন। ফিরতি বলে পেরিসিচের পাস থেকে দ্বিতীয় প্রচেষ্টায় গোলে রাখেন পেটকোভিচ। কিন্তু 'ভার' এর সাহায্য নিয়ে গোল বাতিল করেন রেফারি। পেনাল্টির সময় নিয়ম লঙ্ঘনের জন্য বাতিল করা হয় গোল। শেষ দশ মিনিটে স্পেন চাপ সৃষ্টি করলেও স্কোরলাইন বদলায়নি। তবে শক্তিশালী ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে দারুণ শুরু স্পেনের। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

India-Zimbabwe: অধিনায়ক গিল, দেশের জার্সিতে হাতেখড়ি হতে চলেছে অভিষেক-পরাগের...

Euro Cup: মাঠে রাজনৈতিক স্লোগানের শাস্তি, দু'ম্যাচ নির্বাসিত আলবেনিয়ার ফুটবলার...

Team India: জিম্বাবোয়ে সিরিজে অধিনায়ক করা হতে পারে শুভমনকে...

Irfan Pathan: বিশ্বকাপের মধ্যেই দুর্ঘটনা, সুইমিং পুলে ডুবে মৃত্যু ইরফান পাঠানের মেকআপ আর্টিস্টের...

Lionel Messi: ৩৮ এ পা দিলেন মেসি, মধ্যরাতে হোটেলে জন্মদিন পালন...

Belgium-Romania: রোমানিয়াকে হারিয়ে ইউরোতে টিকে থাকল বেলজিয়াম...

Portugal-Turkey: রোনাল্ডোর রেকর্ড, তুরস্ককে উড়িয়ে ইউরো কাপের শেষ ষোলোয় পর্তুগাল...

Kolkata League: ১৩ জুলাই মরশুমের প্রথম ডার্বি, ২৫ জুন শুরু কলকাতা লিগ...

India-Bangladesh: পাঁচে পাঁচ, হার্দিক-কুলদীপ যুগলবন্দিতে সেমিফাইনালে ভারত...

India-Bangladesh: হার্দিকের অর্ধশতরান, চলতি বিশ্বকাপে সর্বোচ্চ রান ভারতের...

India-Bangladesh: বাংলাদেশের বিরুদ্ধে প্রথমে ব্যাট করবে ভারত, দল অপরিবর্তিত...

Mohammed Shami: ছ'মাস পরে আবার বল হাতে সামি, কবে ফিরবেন মাঠে? ...

Gautam Gambhir: ব্যক্তি পুজো নয়, টিমগেমই মন্ত্র, রোহিত-বিরাটদের কি আগাম বার্তা দিলেন 'গুরু' গম্ভীর?...

Igor Stimac: কল্যাণ চৌবে সরে গেলে তবেই ভারতীয় ফুটবলের উন্নতি হতে পারে, বিস্ফোরক স্টিমাচ...

T20 World Cup: নতুন রেকর্ড, বিরাটকে ছুঁয়ে ফেললেন সূর্যকুমার...

Kylian Mbappe: আজ কি বিশেষ মাস্ক পরে মাঠে নামতে পারবেন এমবাপে?...

Pat Cummins: ‌দ্বিতীয় অস্ট্রেলিয়ান বোলার হিসেবে টি২০ বিশ্বকাপে হ্যাটট্রিক কামিন্সের ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU