বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

England Team: মর্যাদার লড়াই, চ্যাম্পিয়ন্স ট্রফির লক্ষ্য নিয়েই নামবে ইংল্যান্ড

Sampurna Chakraborty | ১০ নভেম্বর ২০২৩ ১৫ : ২৯


সম্পূর্ণা চক্রবর্তী: বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছে ইংল্যান্ড। শনিবার বিদায় নেবে পাকিস্তান। ইডেনের ম্যাচ শুধুই নিয়মরক্ষার। কিন্তু তাসত্ত্বেও "থ্রি লায়ন্স"দের কাছে এই ম্যাচের গুরুত্ব অপরিসীম। তার অন্যতম কারণ, চ্যাম্পিয়ন্স ট্রফি। পাকিস্তানকে হারিয়ে টেবিলের মাঝামাঝি শেষ করতে চাইবেন বাটলাররা। একমাত্র তবেই চ্যাম্পিয়ন্স ট্রফি যোগ্যতা অর্জন করবে ইংল্যান্ড। তবে নিজেদের পারফরম্যান্সে যে তাঁরা চূড়ান্ত হতাশ, সেটা জানাতে দ্বিধা করলেন না ডেভিড মালন। এই প্রসঙ্গে ইংল্যান্ডের ওপেনার বলেন, "আমরা নিজেদের পারফরম্যান্সে খুবই হতাশ। কেউ এরকম হবে ভাবেনি। বাকিদের মতো আমরাও অবাক। যে কারণেই হোক না কেন, আমরা ভাল খেলতে পারিনি। আমরা দল হিসেবে পারফর্ম করতে পারিনি। চ্যাম্পিয়ন্স ট্রফির কথা ভেবে কালকের ম্যাচ জিততে হবে। আমাদের কাছে মর্যাদার লড়াই।" ভারতের মাটিতে ইংল্যান্ডের অধিকাংশ ক্রিকেটার আইপিএল খেলে। তাসত্ত্বেও এই ভরাডুবি কেন? এর কোনও ব্যাখ্যা নেই তাঁর কাছে। মালান বলেন, "ভারতে খেলার আমাদের প্রচুর অভিজ্ঞতা আছে। দলের অধিকাংশ ক্রিকেটারই এখানে অনেক খেলেছে। কিন্তু একই সময় একাধিক বড় প্লেয়ারের ব্যর্থতা দলীয় পারফরম্যান্সে প্রভাব ফেলেছে। তারওপর ধারাবাহিকতার অভাব ছিল। ৩-৪ জন ভাল খেলতে পারলেই এরকম রেজাল্ট হত না।"

দলের পাশাপাশি পাকিস্তান ম্যাচ ব্যক্তিগতভাবেও ডেভিড মালনের কাছে গুরুত্বপূর্ণ। চলতি বিশ্বকাপে ইংল্যান্ডের সবচেয়ে সফল ব্যাটার তিনি। কিন্তু বিশ্বকাপে দেশের সার্বিক ব্যর্থতায় দলের খোল-নলচে বদলে ফেলার দাবি উঠেছে। সেক্ষেত্রে বাতিলের খাতায় পড়তে পারেন ৩৬ বছরের বাঁ হাতি।‌ তাই ইডেনেই জীবনের শেষ একদিনের ম্যাচ খেলতে হলে অবাক হবেন না ইংলিশ ক্রিকেটার। মালান‌ বলেন, "আমি বর্তমানে অদ্ভুত পরিস্থিতির মধ্যে আছি। দলের বয়স্ক ক্রিকেটারদের মধ্যে আমি একজন। আমার ভবিষ্যতে কী আছে আমি জানি না। সেটা আমার ওপর নির্ভর করবে না দলের ওপর সেটাও জানি না। কাল ইংল্যান্ডের হয়ে আমার শেষ ম্যাচ হতে পারে। বিশ্বকাপ মিটলে সেটা জানা যাবে। ইংল্যান্ডের হয়ে খেলাই আমার জীবনের সর্বস্ব। আমি কোনওদিন সেটা গোপন করিনি। যতদিন সম্ভব দেশের হয়ে খেলতে চাই। তবে একটা পর্যায়ের পর দলের কথা ভাবতে হয়। বিশ্বকাপ শেষ হলে পরিস্থিতি বোঝা যাবে।" চলতি বিশ্বকাপে বেন স্টোকস ছাড়া একমাত্র মালান শতরান করেছেন। গড় ৪৬.৬২। যা ইংল্যান্ডের অন্যান্য ব্যাটারের থেকে ভাল। তিনি নিজে মনে করেন, এখনও ইংল্যান্ডকে অনেক কিছু দেওয়ার ক্ষমতা রয়েছে তাঁর। কিন্তু মানসিকভাবে জায়গা ছাড়ার জন্য প্রস্তুত তিনি। 

বিশ্বকাপে ডাহা ব্যর্থ হ্যারি ব্রুক। জেসন রয় চোট পেয়ে ছিটকে যাওয়ার পর প্রতিভাবান হিসেবে শেষ মুহূর্তে দলে সুযোগ পান। ব্রুকের চান্স পাওয়া নিয়ে ভ্রু কুঁচকেছিলেন অনেকেই। কারণ একদিনের ক্রিকেটে তাঁর পারফরম্যান্স আহামরি ছিল না। যথারীতি বিশ্বকাপে সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। তবে ব্রুকের পাশে দাঁড়ালেন মালান।‌ দাবি, তরুণ ক্রিকেটারের ওপর অত্যধিক চাপ ছিল। মালান বলেন, "ব্রুক তরুণ ক্রিকেটার। ওর জন্য খারাপ লাগছে। প্রত্যাশার চাপ ছিল। যেন ও একাই ইংলিশ ক্রিকেটকে বাঁচাবে। ও সবে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছে। এখনও শিখছে। আশা করি এই অভিজ্ঞতা থেকে ও শিখবে। ব্রুক প্রতিভাবান। আশা করব সব ফরম্যাটে ও ইংল্যান্ডের হয়ে ১০০ ম্যাচ খেলবে।" শুক্রবার সন্ধে ছটা থেকে ইডেনে চূড়ান্ত প্রস্তুতি সাড়ে ইংল্যান্ড দল। নেটে ব্যাট করেন রুট, স্টোকসরা।‌ পিচ পরীক্ষা করতে দেখা যায় বাটলারকে। পাকিস্তানের প্র্যাকটিসের সময় ইডেনের গ্যালারি ফাঁকা থাকলেও, সন্ধেয় হাতেগোনা কয়েকজন সমর্থকের দেখা মেলে। তাঁদের সইয়ের আবদার মেটান বাটলার, রুটরা।‌ আইপিএলে চূড়ান্ত সফল হলেও বিশ্বকাপে পুরো ফ্লপ। ইডেনে শেষটা ভাল করতে চাইবেন ইংল্যান্ডের নেতা। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Nita Ambani: ‌ভারত থেকে আইওসিতে ফের নির্বাচিত নীতা আম্বানি, খেলাধুলার উন্নতিতে কী প্রতিশ্রুতি দিলেন তিনি?‌ ...

Ashish Nehra: ‌হেড কোচ হতে পারতেন তিনিও, আগ্রহই দেখাননি নেহরা, কিন্তু কেন?‌ ...

Paris Olympics: ‌কোচ বললেন ‘‌সার্কাস’‌, মেসির কথায় ‘‌অবিশ্বাস্য’‌, অলিম্পিকে বিতর্কিত হার আর্জেন্টিনার...

East Bengal: ‌রেলকে বেলাইন করে লিগ শীর্ষে ইস্টবেঙ্গল ...

Dheeraj Singh: ‌দলবদলে ফের চমক, সবুজ মেরুনে সই ধীরজের

Krisnamachari Srikanth: ‌‌রেগে কাঁই, কেন অধিনায়ক নন হার্দিক?‌ নির্বাচকদের ব্যাখ্যায় সন্তুষ্ট নন শ্রীকান্ত ...

Paris Olympics: ‌প্যারিসে দেশের হয়ে নামবেন নতুন ৭২ জন, কাদের নিয়ে আশায় ভারত?‌ ...

Paris Olympics: ধর্মঘটে ৩০০ নৃত্যশিল্পী, অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল না হয়ে যায় ...

Paris Olympics: হাতে বেশি সময় নেই, প্যারিসে গেমস ভিলেজে হানা দিল কোভিড, অলিম্পিক্স হবে তো?...

Calcutta Football League: কলকাতা লিগে একের পর এক লজ্জাজনক পারফরম্যান্স! পেনাল্টি মিসের বহরে পুলিশের সঙ্গে ড্র মোহনবাগানে...

Lionel Messi: কোপা ফাইনালের চোটের জেরে এমএলএস অল স্টার ম্যাচে নেই মেসি, মাঠে ফিরবেন কবে?...

Sri Lanka: ‌ভারতের বিরুদ্ধে জিততে এই বর্ষীয়ানকে দীর্ঘদিন পর দলে ফেরাল শ্রীলঙ্কা...

Olympics: ‌‌গেমস ভিলেজে অ্যান্টি সেক্স শয্যা, শোরগোল পড়ে গেল প্যারিসে ...

East Bengal: ‌অভিনবত্বে ভরা, আগামী মরশুমের ২৩ ফুটবলারকে প্রকাশ্যে আনল লাল–হলুদ...

T20 World Cup: ‌আমেরিকায় বিশ্বকাপ করতে গিয়ে আখেরে বিপুল ক্ষতি হল আইসিসির ...

Virat Kolhi: ‌বিরাটকে দরাজ সার্টিফিকেট বাবরের

Gautam Gambhir:‌ আর কতদিন জাতীয় দলে?‌ রোহিত–বিরাটকে নিয়ে বড় আপডেট গম্ভীরের ...

Team India: ‌শ্রীলঙ্কা উড়ে গেল টিম ইন্ডিয়া, দলের সঙ্গে গেলেন হার্দিক...

সোশ্যাল মিডিয়া