SNU

সোমবার ২৪ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Modi: ‌শরিকি চাপ অব্যাহত মোদির

Rajat Bose | ১০ জুন ২০২৪ ২০ : ০৬


বীরেন ভট্টাচার্য,‌ নয়াদিল্লি:‌ একদিকে শরিকি জটিলতা অব্যাহত। অন্যদিকে মোদি সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক। দিনভর দুই শিবিরে চলল দুই পর্যায়ের চিত্র। লোকসভার স্পিকার পদের দাবিতে অনড় টিডিপি। সূত্রের খবর, চন্দ্রবাবু নাইডুর দলের তরফে বলা হয়েছে, স্পিকার পদ না পেলে, তারা বাইরে থেকে সমর্থনে প্রস্তুত। জেডিইউয়ের তরফেও স্পিকার পদের দাবি জানানো হয়েছে বলে রাজনৈতিক সূত্রে দাবি করা হয়েছে। যদিও সরকারের তরফে স্পিকার পদ শরিক দলের হাতে ছেড়ে দেওয়ার কোনও সম্ভাবনা নেই। অন্যদিকে, শিবসেনার একনাথ শিণ্ডে শিবিরও সন্তুষ্ট নয় বলে সূত্রের খবর। 
নরেন্দ্র মোদি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পথে শপথ নিলেও চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমারের ওপর নির্ভর করেই থাকতে হবে তাঁকে। ফলে এই দুই দলের দাবি মেটাতে না পারলে সরকারের স্থায়িত্ব নিয়েই প্রশ্ন উঠে যাবে। সুযোগ বুঝে প্রধানমন্ত্রীকে চেপে ধরার সুযোগ হাতছাড়া করতে চান না দুই প্রবীণ নেতা। সূত্রের খবর, স্পিকার পদ হাতিয়ে নিয়ে সরকারের রাশ নিজেদের হাতে রাখতে তৎপর নীতীশ এবং চন্দ্রবাবু। নিরাপত্তার কথা ভেবেই দুই নেতা স্পিকার পদের দাবিদার বলে সূত্রের খবর। সম্প্রতি একাধিকবার শাসকদলের মধ্যে বিদ্রোহ দেখা গিয়েছে। যার কারণে, মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা এবং শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনিসিপি ভেঙে গিয়েছে। রাজনৈতিক সূত্রের খবর, এইসমস্ত পরিস্থিতি চিন্তা করেই স্পিকার পদ চাওয়া হয়েছে। কারণ এই সব ক্ষেত্রে লোকসভার স্পিকারের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। কোনও সদস্যের পদ খারিজের বিষয়টিও পুরোপুরি নির্ভর করে স্পিকারের ওপর। অটল বিহারী বাজপেয়ি জমানায় লোকসভার স্পিকার ছিলেন টিডিপির বালাযোগী। সেই উদাহরণ তুলে ধরেই স্পিকার পদটি চায় টিডিপি। অন্যদিকে, অতীতের নজির চিন্তা করে স্পিকার পদের দাবি জানাচ্ছে জেডিইউ। 
এদিকে, একনাথ শিণ্ডে শিবির কোনও ক্যাবিনেট মন্ত্রক না পাওয়ায় দুঃখ প্রকাশ করেছে। দলের মুখপাত্র শ্রীরাং বার্নে বলেছেন, ‘‌আমরা ক্যাবিনেট মন্ত্রক আশা করেছিলাম। চিরাগ পাসোয়ানের ৫ জন সাংসদ, জিতন রাম মাঁঝির একজন সাংসদ। তারপরেও তাঁরা পূর্ণ মন্ত্রী পেয়েছেন। দুজন মাত্র সাংসদ থাকা জেডিএস পূর্ণ মন্ত্রক পেয়েছে। আমাদের সাতজন সাংসদ থাকার পরেও, কেন মাত্র একজনকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী করা হল। শিবসেনা বহুদিনের পুরনো জোটসঙ্গী। অন্তত একজনকে পূর্ণ মন্ত্রী করা উচিত ছিল।’‌ তাঁদের খোঁচা দিয়ে উদ্ধব ঠাকরে শিবিরের মুখপাত্র সঞ্জয় রাউত বলেছেন, ‘‌কারও দাসত্ব শুরু করলে তার পরিণতি এমনই হয়।’‌ আজ সকালে কিষান সম্মান নিধির ফাইলে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী মোদি। পাশাপাশি এদিন মন্ত্রিসভার প্রথম বৈঠক হয়। সেই বৈঠকে দেশে শহর এবং গ্রামাঞ্চলে গরীব মানুষের জন্য ৩ কোটি বাড়ি অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত হয়।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Neet : সুপ্রিম কোর্টের নির্দেশে পুনরায় নিটের পরীক্ষা, হাজিরা মাত্র ৫২%...

Rahul : রাহুলের চিঠি ওয়েনাডবাসীকে

Tripura: ত্রিপুরায় মনরেগার টাকা খরচ বিজেপি-র বিজয়োৎসবে, অভিযোগ সিপিএম-এর ...

Sc : দিল্লি হাই কোর্টের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ অরবিন্দ কেজরিওয়াল ...

মজার ছলে বোমা-হুমকি বিমানবন্দরকে, আটক নাবালক

রাজ্যের বকেয়ার দাবিতে সরব চন্দ্রিমা

NEET-PG: পরীক্ষার আগেরদিন নিট-পিজি স্থগিতের ঘোষণা কেন্দ্রের ...

National Testing Agency: নিট-নেট বিতর্কের মধ্যে অপসারিত এনটিএ প্রধান ...

UGC-NET cancellation: ধামাচাপা দিতেই কমিটি, অভিযোগ বিরোধীদের...

Greater Noida: নিটের প্রশ্নপত্র ফাঁস কাণ্ডে গ্রেপ্তার মূলচক্রী ...

NET: নেট দুর্নীতির জের, স্থগিত রাখা হল সিএসআইআর-ইউজিসি-নেট...

Mamata Banerjee: মমতা ব্যানার্জির লেখা কবিতার প্রশংসায় সুব্রহ্মণ্যম স্বামী...

NEET: নিটের কাউন্সেলিংয়ে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট...

KEJRIWAL : জেল থেকে মুক্তি পাচ্ছেন না কেজরিওয়াল, দিল্লি হাই কোর্টে শুনানি শেষে রায়দান স্থগিত...

TEJASHWI: নিট নিয়ে নীরবতা ভাঙলেন তেজস্বী যাদব



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU