শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: ব্যয়বহুল আইভিএফ চিকিৎসার আর্থিক পরিকল্পনা করবেন কীভাবে ?

নিজস্ব সংবাদদাতা | ২০ মে ২০২৪ ২০ : ৪৯


আজকাল ওয়েবডেস্ক: 
আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) এর জন্য পরিকল্পনা করা একটি উত্তেজনাপূর্ণ বিষয়। পাশাপাশি চিন্তারও। বিশেষ করে যখন সংশ্লিষ্ট খরচগুলি কীভাবে পরিচালনা করা যায় তা বিবেচনা করা হয়। যদিও সঠিক খরচ উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে চিকিৎসা কেন্দ্র ও নির্দিষ্ট ব্যক্তির শারীরিক অবস্থার ওপর নির্ভর করে। সেক্ষেত্রে আপনাকে বিষয়টিকে বুঝতে হবে আগে। 

আইভিএফ -এর খরচ বোঝা হল প্রথম চ্যালেঞ্জ। সাধারণত, এই খরচগুলির মধ্যে প্রাথমিক পরামর্শ, ডায়াগনস্টিক পরীক্ষ, ওষুধ এবং সম্ভাব্য অতিরিক্ত পদ্ধতি যেমন ভ্রূণ হিমায়িত করা অন্তর্ভুক্ত থাকে। এর পরেই ব্যক্তি বিশেষে আর্থিক অবস্থার মূল্যায়ন প্রয়োজন। আপনার সঞ্চয়, আয়, খরচ, ঋণ বা অন্যান্য আর্থিক বাধ্যবাধকতা দেখুন। এই প্রাথমিক মূল্যায়ন আপনাকে একটি পরিষ্কার ছবি দেবে। যে আপনি বর্তমানে কতটা সামর্থ্য রাখতে পারেন এবং আপনার কতটা সঞ্চয় বা অর্থায়নের প্রয়োজন হতে পারে। এরপর আপনার কাছে একটি পরিষ্কার ছবি থাকবে, কী করা উচিত। 
১. ব্যক্তিগত সঞ্চয় অর্থায়নের সবচেয়ে সহজ উপায়। আপনি যদি আপনার সঞ্চয় ব্যবহার করার পরিকল্পনা করেন তবে নিশ্চিত করুন যে আপনার কাছে জরুরী অবস্থার জন্য যথেষ্ট অবশিষ্ট আছে।
২. অনেক আর্থিক প্রতিষ্ঠান বিশেষভাবে আইভিএফ -এর মতো চিকিৎসার জন্য ঋণ দেয়। ভাল ভাবে খোঁজ নিয়ে আপনি সেই পথে পা বাড়াতে পারেন।
৩. কিছু স্বাস্থ্য বীমা পরিকল্পনা আইভিএফ -এর খরচের একটি অংশ কভার করে। আপনার পলিসির অধীনে আইভিএফ-এর কোন দিকগুলি কভার করা হয়েছে এবং সীমাগুলি কী তা বোঝার জন্য আপনার বীমা প্রদানকারীর সঙ্গে গুরুত্বপূর্ণ কথাগুলো আলোচনা করে নিতে ভুলবেন না। 
৪. একাধিক আইভিএফ চক্রের প্রয়োজন হতে পারে সেই সম্ভাবনা বিবেচনা করাও অপরিহার্য। অর্থাৎ প্রথম প্রচেষ্টায় আপনারা সফল নাও হতে পারেন। অনেক দম্পতি সফল গর্ভাবস্থা অর্জনের জন্য একাধিক চক্রের মধ্য দিয়ে যায়, যা উল্লেখযোগ্যভাবে এই চিকিৎসার খরচ বাড়াতে পারে। আর্থিক পরিকল্পনা করার সময় খেয়াল রাখতে হবে সেই দিকেও।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Eye Care: পরার আগে জেনে নিন কন্ট্যাক্ট লেন্সের খুঁটিনাটি ...

Health Benefits: বয়স কমাতে পারে এই অভ্যাস? কী তথ্য প্রমাণ দিচ্ছেন জনৈক চিকিৎসক?...

Lifestyle: সব কাজ করতেই দেরি হয় আপনার? প্রোক্র্যাসটিনেশনের সমস্যা নয় তো? ...

Health care: কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করছেন? চোখের ক্ষতি এড়াতে সতর্ক থাকুন, রইল চিকিৎসকের পরামর্শ ...

Child Health: সন্তানের ঘন ঘন অসুস্থ হয়ে পড়া আটকাবেন কোন উপায়ে? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসক? ...

R.Madhaban Weight Loss: বয়স বাড়লে ওজন কমানো চ্যালেঞ্জিং? জানুন, মাত্র ২১ দিনে কীভাবে ওজন কমিয়েছেন ৫৪ বছরের এই অভিনেত...

Skin Care: সুস্বাস্থ্য থেকে উজ্জ্বল ত্বক! ফল পাবেন এই এক ফলেই! ...

Anti Ageing Hacks: বয়সের ছাপ পড়বে না, যদি রোজ অভ্যাস করেন এই ৭ টি কাজ...

Psychological Facts: সফল ও সুখী জীবনের রহস্য! গোপনে রাখুন এই কয়েকটি তথ্য! ...

Fashion: মরশুমি সাজ! সাবেকি অনুষ্ঠান হোক বা পার্টি, শাড়িতেই হয়ে উঠুন শো-স্টপার...

Immunity: বর্ষায় খেয়াল রাখুন ইমিউনিটির, পরামর্শ দিলেন মেডিসিন স্পেশালিস্ট, ডাঃ সন্দীপন বক্সি এবং ক্লিনিক্যাল নিউট্রিশনিস...

Gardening: বর্ষায় যত্নে থাকুক সবুজ প্রাণ ! রইল টিপস

Lifestyle: চল্লিশেও ধরবে না চালশে! আটকে থাকুন কুড়িতেই! রইল টিপস ...

Child Care: পড়াশোনায় মনোযোগের অভাব? সন্তানের জন্য করুন এই একটি কাজ, ২ সপ্তাহেই মিলবে ফল ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া