SNU

মঙ্গলবার ১৮ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

SSKM: একই সঙ্গে শরীরে হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনে নজির

Rajat Bose | ১৪ মে ২০২৪ ০৯ : ৩৫


সাগরিকা দত্ত চৌধুরি:‌ ‌‌হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের বিরল নজির ঘটতে চলেছে রাজ্যে। ফের ব্রেন ডেথ হল এসএসকেএম হাসপাতালে। সোমবার দক্ষিণ ২৪ পরগনার ফলতার বাসিন্দা অরুণ কুলের (৫২) ব্রেন ডেথ হয়। মরণোত্তর অঙ্গদানের পর তাঁর দুটি অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে একজন রোগীর শরীরেই। ওই জেলারই বছর আঠেরোর এক তরুণের হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনের অপারেশন এসএসকেএমে শুরু হয়েছে ‌‌সোমবার রাতে।
চিকিৎসকেরা জানিয়েছেন, প্রতিস্থাপনের ওই অস্ত্রোপচার সফল হলে তা হবে পূর্ব ভারতে প্রথম নজির। শেষ খবর, ঘণ্টা দশেকের লম্বা সেই অপারেশন শেষ হতে হতে মঙ্গলবার সকাল হয়ে যাওয়ার কথা। দুটি কিডনি প্রতিস্থাপন সফল ভাবে মিটলেও লিভার প্রতিস্থাপনের অপারেশন শেষ হতে হতেও আজ সকাল হয়ে যাওয়ার কথা। কিডনি প্রতিস্থাপনের পর স্থিতিশীল রয়েছেন দুই গ্রহীতা। একজন কিডনি গ্রহীতা হলেন এসএসকেএমের ২৮ বছরের এক রোগী। দাতার অপর একটি কিডনি দান করা হয় কমান্ড হাসপাতালের ৩২ বছরের এক রোগীর শরীরে। লিভার দেওয়া হয় এসএসকেএমের ৫১ বছরের মহিলাকে। 
এমনিতে হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের নজির বিরল। পাশাপাশি, হৃদ্‌যন্ত্র ও ফুসফুস আলাদা ব্যক্তির শরীরে প্রতিস্থাপিত হলে যে ঝুঁকি থাকে, একযোগে হৃদ্‌যন্ত্র–ফুসফুস প্রতিস্থাপনে সেই সব ঝুঁকিই প্রায় দ্বিগুণ হয়ে যায়। এর মধ্যে যেমন রয়েছে নতুন অঙ্গকে শরীরের প্রত্যাখ্যান করা, তেমনই রয়েছে প্রতিস্থাপন পরবর্তী সংক্রমণ। 
এসএসকেএমের চিকিৎসকরা জানাচ্ছেন, বছর আঠেরোর তরুণ হৃদ্‌যন্ত্র–ফুসফুস গ্রহীতা জন্মগত হৃদ্‌যন্ত্রের অসুখের রোগী। সেই কারণেই তাঁর ফুসফুসীয় ধমনি এবং ফুসফুসের ভিতরকার ব্রঙ্কাসগুলিও সঙ্কীর্ণ। তাই পর্যাপ্ত অক্সিজেন জোগাতে অক্ষম তাঁর ফুসফুস। অর্থাৎ, শুধু হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন হলে পুরো সুস্থ জীবনে ফেরা তাঁর সম্ভব নয়। সে জন্যই একযোগে ফুসফুসও প্রতিস্থাপন করা হচ্ছে। 
যাঁর জোড়া অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে সোমবার তরুণের বুকে, শুক্রবার পর্যন্ত সেই অরুণ কুলেও অবশ্য সুস্থই ছিলেন দুর্ঘটনার আগে। বিষ্ণুপুরে একটি বিয়েবাড়ির নিমন্ত্রণে গিয়ে রাস্তা পেরনোর সময়ে একটি স্কুটার তাঁকে সজোরে ধাক্কা মারে। মারাত্মক আঘাত লাগে মাথায়। স্থানীয় হাসপাতাল ঘুরে প্রথমে তাঁকে এমআর বাঙুর হাসপাতাল ও পরে বাঙুর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেসে (বিআইএন) ভর্তি করা হয়। এমআর বাঙুরেই সিটি স্ক্যানে ধরা পড়েছিল মস্তিষ্কে অভ্যন্তরীণ রক্তক্ষরণের বিষয়টি। তাই বিআইএনে স্থানান্তর করা হয় তাঁকে। কিন্তু রাতের দিকে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের তাঁকে স্থানান্তর করা হয় এসএসকেএমের ট্রমাকেয়ার সেন্টারে। সেখানে শনিবার প্রৌঢ়ের মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয় ঠিকই। কিন্তু তাতেও শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। রবিবার চিকিৎসকরা বুঝতে পারেন, রোগী ক্রমেই ব্রেন ডেথের দিকে এগোচ্ছেন। তারপর চিকিৎসকরা কাউন্সেলিং করলে বাড়ির লোক মরণোত্তর অঙ্গদানে সম্মতি দেয়।

‌‌







বিশেষ খবর

নানান খবর

ADD

নানান খবর

Kanchanjunga Express: ‌রাত ৩.‌১৬ মিনিটে শিয়ালদহ পৌঁছল কাঞ্চনজঙ্ঘা, যাত্রীদের হাতে তুলে দেওয়া হল জল ও খাবার...

Admission: কলেজে ভর্তির জন্য অনলাইন কেন্দ্রীয় পোর্টাল চালু করছে রাজ্য ...

Weather Update: আষাঢ়ের শুরুতেই স্বস্তি, আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস ...

BJP: বিজেপি কার্যালয়ের অদূরে বোমাতঙ্ক

Suvendu Adhikari: বুধবার থেকে রাজভবনের সামনে ধর্নায় বসার পরিকল্পনা শুভেন্দুর...

Raj Bhavan: সঙ্গে 'ঘরছাড়া' বিজেপি কর্মীরা, রাজভবনে শুভেন্দু...

Abhishek Banerjee: অভিষেকের শারীরিক অবস্থা স্থিতিশীল, অস্ত্রোপচারের পর জানাল হাসপাতাল...

Weather : উত্তরে ভারী বৃষ্টি হলেও দক্ষিণে থাকবে গরম ...

Suvendu Adhikari: আগামিকাল রাজভবনে যাচ্ছেন শুভেন্দু, দেখা করবেন রাজ্যপালের সঙ্গে...

মৌ রায়চৌধুরীর স্মৃতিতে নারীর ক্ষমতায়ন প্রকল্প...

BJP: বঙ্গ বিজেপির বৈঠকে নেই শুভেন্দু, হাজির দিলীপ...

Education Fair: ইঞ্জিনিয়ারিং, এ আই, রোবোটিক্স, গেমিং পড়ার ঝোঁক বাড়ছে...

ACROPOLIS: আপাতত বন্ধ অ্যাক্রোপলিস মল

MEETING: শুভেন্দু-দিলীপের মুখোমুখি সাক্ষাৎ কি শনিবার? কী হতে পারে বৈঠকে? চলছে নানা জল্পনা ...

আক্রান্তদের নিয়ে রাজভবন যেতে চাইলে নতুন করে অনুমতি নিতে হবে শুভেন্দুকে, জানিয়ে দিল আদালত...

Death: আনন্দপুরে উদ্ধার অজ্ঞাতপরিচয়ের দেহ

ED: প্রভাবশালী এক বিধায়ককে দামি গাড়ি উপহার দেয় শাহজাহান শেখ, দাবি করল ইডি...

সোশ্যাল মিডিয়া



SNU