SNU

সোমবার ২৪ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

MOON: চাঁদে রেললাইন বসিয়ে ট্রেন চালাবে নাসা!

Sumit | ১৩ মে ২০২৪ ১৮ : ০৪


আজকাল ওয়েবডেস্ক: পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। পৃথিবী থেকে এর দূরত্ব ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। পৃথিবীর এক চতুর্থাংশ আকারের এই উপগ্রহকে নিয়ে পৃথিবীর মানুষ দীর্ঘদিন ধরেই গবেষণা করে চলেছেন। গবেষণার অংশ হিসেবে চাঁদে প্রথম মহাকাশচারী পাঠিয়েছে আমেরিকা। আগামী দিনে আবারও মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হাত ধরেই চাঁদে পা রাখার পরিকল্পনা করছে মানুষ।
এখনও পর্যন্ত চাঁদ নিয়ে গবেষণা যত দূর এগিয়েছে, তাতে চাঁদে মহাকাশযান পাঠিয়ে খুঁটিনাটি পরীক্ষা ও গবেষণা চলছে। সম্প্রতি চাঁদ থেকে মাটি, পাথরের নমুনা পৃথিবীতে নিয়ে আসতে গিয়েছে চিনের চ্যাং-৬।
তবে নাসা সম্পূর্ণ নতুন এক পরিকল্পনার কথা ঘোষণা করেছে, যা বিজ্ঞানী মহলে সাড়া ফেলে দিয়েছে। তাঁরা জানিয়েছে, চাদে তাঁরা রেলস্টেশন তৈরি করতে আগ্রহী। সেই মতো ভাবনাচিন্তাও শুরু হয়েছে।
কিন্তু যে মাটি এখনও সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে, সেখানে রেলস্টেশন গড়ে উঠবে কীভাবে? রেললাইনই বা বসবে কীভাবে? আর তার প্রয়োজনীয়তাই বা কী?
নাসা জানিয়েছে, চাঁদে রেলস্টেশন বানিয়ে, রেললাইন বসিয়ে সেখানে ‘ট্রেন’ চালাবে তারা। তবে সেই রেল-পরিকল্পনা পৃথিবীর চেয়ে খানিক আলাদা। চাঁদের ট্রেনেও ‘যাত্রী’ থাকবে, তবে তারা মানুষ নয়।
চাঁদে গবেষণার প্রয়োজনেই রেললাইন বসানোর কথা ভেবেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা। তারা জানিয়েছে, চাঁদের ট্রেনে বহন করা হবে বিভিন্ন পেলোড। চন্দ্র অভিযানগুলোতে পৃথিবী থেকে বিবিধ পেলোড পাঠানো হয় চাঁদে। সেগুলোর মাধ্যমেই সেখানে গবেষণার কাজ চলে। সেই পেলোড এক জায়গা থেকে অন্য জায়গায় পরিবহনের কাজ করবে চাঁদের ‘রেলগাড়ি’।
কীভাবে চাঁদে ‘ট্রেন’ গড়ানো সম্ভব হবে? নাসা জানিয়েছে, তাদের এই পরিকল্পনার নাম ‘ফ্লোট’। এতে ম্যাগনেটিক লেভিটেশন পদ্ধতি ব্যবহার করা হবে।
নাসার পরিকল্পনা অনুযায়ী, নমনীয় ত্রিস্তরীয় ফিল্ম ট্র্যাক পেতে দেওয়া হবে চাঁদের মাটিতে। তাতে ম্যাগনেটিক লেভিটেশন পদ্ধতি ব্যবহার করে পেলোড পরিবহনের বন্দোবস্ত করা হবে।
ম্যাগনেটিক লেভিটেশন পদ্ধতিতে কিছু শক্তিবিহীন চৌম্বকীয় রোবট থাকবে, চাঁদের গ্রাফাইট স্তরের ওপর দিয়ে যা আলতো করে ভেসে বেড়াবে বলে জানিয়েছে নাসা।
পৃথিবী থেকে কেউ চাঁদে গিয়ে সেখানে রেললাইন বানাবেন না। গোটা ব্যবস্থা তৈরি করেই চাঁদে পাঠানো হবে। মহাকাশযান থেকে সরাসরি চাঁদের মাটিতে ‘ল্যান্ড’ করবে রেললাইন।
নাসার বক্তব্য, চাঁদের এই রেললাইনে বিভিন্ন আকারের পেলোড পরিবহণ করা যাবে। গতি থাকবে প্রতি সেকেন্ডে ০.৫ মিটার। প্রতি দিন কয়েক কিলোমিটার রাস্তা পেরোতে পারবে পেলোডগুলো।













বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Death: মার্কিন মুলুকে গুলিতে প্রাণ গেল অন্ধ্রপ্রদেশের যুবকের...

Israel: ইজরায়েলের জেলে গাজা থেকে আটক ৩৬ পণবন্দীর মৃত্যু...

Tajikistan: তাজিকিস্তানে নিষিদ্ধ হল হিজাব, বাতিল ‌ইদের ছুটিও...

Turkey: তুরস্কে দাবানলে মৃত পাঁচ

Pakistan: কোরআন অবমাননার দায়ে পাকিস্তানে পর্যটককে জীবন্ত পুড়িয়ে হত্যার অভিযোগ ...

Pakistan: ‌পাকিস্তানে সেনাবাহিনীর গাড়িতে বিস্ফোরণ, মৃত পাঁচ সেনা ...

SHEIKH HASINA: ২ দিনের ভারত সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা...

Myanmar: সু চির জন্মদিনে খোপায় ফুল পরায় ২২ জনকে গ্রেপ্তার...

PUTIN : ভিয়েতনাম সফরে পুতিন

Rishi Sunak: নিজ আসনেই হারতে পারেন ঋষি সুন‌ক!‌ দাবি সমীক্ষায়...

Vladimir Putin: উত্তর কোরিয়ায় পুতিনকে ঘিরে ব্যাপক উন্মাদনা ...

Bangladesh: কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৯ জনের মৃত্যু ...

Joe Biden: আমেরিকায় বসবাসরত ৫ লক্ষ অবৈধ শরণার্থীকে নাগরিকত্ব দিচ্ছেন বাইডেন...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU