শনিবার ১৮ মে ২০২৪

সম্পূর্ণ খবর

আগামীতে মহামারীর আকার ধারণ করতে পারে ফ্লু ভাইরাস

Riya Patra | ২২ এপ্রিল ২০২৪ ১২ : ৫৩


আজকাল ওয়েবডেস্ক: অদূর ভবিষ্যতে মহামারীতে পরিবর্তিত হতে পারে ফ্লু ভাইরাস। তেমনটাই হুঁশিয়ারি বিজ্ঞানীদের। আগামী সপ্তাহে প্রকাশিত হতে যাওয়া একটি আন্তর্জাতিক গবেষণা অনুযায়ী, অভিজ্ঞ রোগ বিশেষজ্ঞদের প্রায় ৫৭ শতাংশই মনে করছেন ফ্লু ভাইরাসের একটি স্ট্রেইন আগামীতে বিশ্বজুড়ে মহামারীর কারণ হতে পারে।
কলোগনি ইউনিভার্সিটির সালম্যানটন গার্সিয়া দীর্ঘ সময় ধরে তার করা সমীক্ষায় দেখান যে ইনফ্লুয়েঞ্জা প্রতিনিয়ত বিবর্তিত হচ্ছে এবং সময়ের সঙ্গে সঙ্গে এ ভাইরাসের ধরনে নানা পরিবর্তন আসছে। 
তিনি বলেন, “প্রতি শীতেই ইনফ্লুয়েঞ্জার প্রকোপ দেখা দেয়। এটাকে ছোটখাটো মহামারীই বলা চলে। ইনফ্লুয়েঞ্জা কম-বেশি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়, কারণ বেশিরভাগ ধরন তুলনামূলক কম ক্ষতিকারক। তবে আগামীতেও যে এটি এমনই থাকবে তা তো নিশ্চিত নয়।”
বিশেষজ্ঞরা মনে করেন ফ্লু’র পরে বড় মহামারীটি ডিজিজ এক্স নামক ভাইরাস থেকে আসতে পারে। তবে ভাইরাসটি বিজ্ঞানীদের কাছে এখনও অজানা। গবেষণা অনুযায়ী, প্রায় ২১ শতাংশ বিশেষজ্ঞ বিশ্বাস করেন পরবর্তী মহামারী একটি নতুন অণুজীবের কারণে ঘটবে, যা এখন পর্যন্ত শনাক্ত করা যায়নি। এটা সেভাবেই পৃথিবীকে আক্রমণ করবে, যেভাবে হুট করেই ঠিক সার্স-কোভ-২ ভাইরাস ২০১৯ সালে আক্রমণ করেছিল।
অন্যদিকে, প্রায় ১৫ শতাংশ বিজ্ঞানী মনে করেন কোভিড-১৯ ভাইরাসই এখন পর্যন্ত আগামী মহামারীর হুমকি হিসেবে রয়ে গেছে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইনফ্লুয়েঞ্জার এইচফাইভএনওয়ান (H5N1) স্ট্রেইনের উদ্বেগজনক বিস্তার সম্পর্কে আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, বিশ্বজুড়ে লক্ষাধিক মানুষ এভিয়ান ফ্লুতে আক্রান্ত হচ্ছে। ২০২০ সালে শুরু হওয়া এই প্রাদুর্ভাবে এরই মধ্যে লক্ষাধিক হাঁস-মুরগির মৃত্যু হয়েছে এবং বহু বন্যপাখি নিশ্চিহ্ন হয়েছে। সম্প্রতি আমেরিকার ১২টি রাজ্যে ভাইরাসটি স্তন্যপায়ী প্রজাতির মধ্যে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে গৃহপালিত গবাদিপশুও রয়েছে। এটি মানুষকেও আক্রান্ত করার ঝুঁকি বাড়াচ্ছে। হ্যাটফিল্ডের রয়্যাল ভেটেরিনারি কলেজের ড্যানিয়েল গোল্ডহিল গত সপ্তাহে নেচার জার্নালে বলেন, “ভাইরাসটি যত বেশি স্তন্যপায়ী প্রাণীর প্রজাতিকে সংক্রমিত করে, ততই এটি মানুষের জন্য বিপজ্জনক স্ট্রেইনে পরিণত হওয়ার আশঙ্কা প্রবল হয়।”




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

ইজরায়েলের সামরিক বাহিনীর ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা হিজবুল্লাহর...

বিশ্ব বিখ্যাত জাদুকর ডেভিড কপারফিল্ডের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ...

Greece: গ্রীসের হেরা মন্দিরে অলিম্পিকের মশাল প্রজ্বলন...

দুর্ভিক্ষের মুখে সুদান, জানালেন রাষ্ট্রসঙ্ঘের প্রতিনিধি ...

Israel: ‌ইজরায়েল–বিরোধী বিক্ষোভকারীদের দখলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ভবন...

রুশ হামলায় পুরো ইউক্রেন জুড়ে নেমেছে আঁধার

Dubai: দুবাইয়ে একাধিক দেশের ধনকুবেরদের গোপন সম্পদের নথি ফাঁস ...

Lawrence Wong: সিঙ্গাপুরে প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ লরেন্স ওংয়ের ...

পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পাক অধিকৃত কাশ্মীরে বিক্ষোভ, নিহত ৪ ...

Israel: ‌‌‌ভয়াবহ অগ্নিকাণ্ড ইজরায়েলের সেনা শিবিরে...

Bangladesh: প্রণয় ভার্মা-নানক বৈঠক: ভিসা প্রক্রিয়া সহজ হচ্ছে ...

Wildfire: পশ্চিম কানাডার বিস্তীর্ণ অঞ্চলে দ্রুত ছড়াচ্ছে দাবানল...

Donald Trump: ট্রাম্পের নির্দেশেই স্টর্মিকে ঘুষ দিয়েছি, ‌দাবি আইনজীবী কোহেনের...

China: জেল থেকে মুক্তি পেলেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক...

Arrested: ‌গ্রেপ্তার কুখ্যাত মানব পাচারকারী ‘স্করপিয়ন’...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া