মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

NEW LAW: পঞ্চায়েত এলাকায় বহুতল নির্মাণের ক্ষেত্রে নতুন আইন আনছে রাজ্য

Sumit | ২০ মার্চ ২০২৪ ১৭ : ৫০


বিভাস ভট্টাচার্য: পঞ্চায়েত এলাকায় বহুতলের জন্য নতুন আইন আনতে চলেছে রাজ্য সরকার। এর জন্য তৈরি হচ্ছে খসরা। লোকসভা নির্বাচনের পরেই আইনটি প্রণয়নের জন্য উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার।
গত রবিবার ১৭ মার্চ গভীর রাতে গার্ডেনরিচে একটি নির্মীয়মাণ বহুতলের একাংশ ভেঙে পড়ে পার্শ্বস্থ ঝুপড়ির ওপর। ঘটনায় এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হওয়া ছাড়াও চিকিৎসাধীন আছেন আরও কয়েকজন। ছুটে যান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং রাজ্যের মন্ত্রী ও স্থানীয় বিধায়ক ফিরহাদ হাকিম। অভিযোগ, বেআইনিভাবে ওই বহুতলে নির্মাণ চলছিল। নিন্দার ঝড় ওঠে সর্বত্র। প্রতিবাদে মুখর হয় রাজ্যের বিরোধী দলগুলি।
পঞ্চায়েত মন্ত্রী বলেন, "এই ঘটনার আগে থেকেই পঞ্চায়েত এলাকাগুলিতে বহুতল আবাসনের ক্ষেত্রে বেশ কয়েকটি নতুন নিয়ম চালু করার ক্ষেত্রে আমাদের উদ্যোগ চলছিল। যদিও গার্ডেনরিচের ঘটনার পর আমরা আরও সতর্কতা অবলম্বন করছি।"
নতুন এই আইনের বিষয়ে পঞ্চায়েত মন্ত্রী বিশদে কিছু না জানালেও বলেন, "আবাসন থেকে উৎপাদিত ময়লা জল শেষপর্যন্ত কোথায় গিয়ে পড়ছে সেই বিষয়টি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। যেই আবাসনগুলিতে আবাসিকের সংখ্যা বেশি সেখানে অবশ্যই উৎপাদিত ময়লা জল পরিশোধনের জন্য "এফ্ল্যুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট" বা ইটিপি রাখা বাধ্যতামূলক করা হবে। সেইসঙ্গে আরও বেশ কিছু বিষয় নিয়ে ভাবনাচিন্তা হয়েছে। গোটা বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যেভাবে বলবেন সেভাবেই হবে।"
সম্প্রতি শহরের পাশাপাশি গ্রামাঞ্চলেও বেআইনি বাড়ি নির্মাণের রমরমার অভিযোগ প্রায়ই উঠে আসছে। অভিযোগ, স্থানীয়স্তরে কিছু সংখ্যক রাজনৈতিক নেতাদের "ম্যানেজ" করে অনুমোদিত নক্সার বাইরে গিয়েও বহুতল নির্মাণ হয়ে যাচ্ছে। এবিষয়ে স্থানীয়দের প্রতিবাদ থাকলেও তাঁদের কথা গুরুত্ব না দেওয়ার অভিযোগই ওঠে। এবিষয়ে পঞ্চায়েত মন্ত্রী বলেন, "অবশ্যই এই জিনিসগুলি দেখার জন্য আমরা স্থানীয় প্রশাসনকে বলেছি। আগামীদিনে এর ওপর নজরদারি আরও বাড়ানো হতে চলেছে।"



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া