আজকাল ওয়েবডেস্ক:‌ ২০১৯ শেষ। পড়ে গেছে ২০২০। বছর শেষের লম্বা ছুটি কাটিয়ে ফের কর্মস্থলে যোগ দিয়েছেন সাধারণ মানুষ। কিন্তু নতুন বছরেও যে রয়েছে লম্বা ছুটি। যে তালিকা দেখলে আপনার মন আনন্দে ভরে যাবে। চট করে সপ্তাহ শেষের পরিকল্পনা করে নিতে পারবেন। পরিবার, বন্ধুদের নিয়ে ছোট্ট ট্যুরে বেরিয়ে পড়া যেতেই পারে। দেখে নিন একনজরে সেই তালিকা। 
যেমন ১ জানুয়ারি অনেকের ছুটি রয়েছে। ২ জানুয়ারি আবার গুরু গোবিন্দ সিং জয়ন্তী। মাঝে শুক্রবারটা অফিস থেকে ছুটি ম্যানেজ করে নিতে পারলেই টানা পাঁচদিন লম্বা ছুটি। কারণ শনিবারও অনেক সরকারি অফিস বন্ধ থাকে। আর রবিবার তো ছুটি। অর্থাৎ বছরের শুরুতেই আপনার জন্য অপেক্ষা করছে টানা পাঁচদিনের লম্বা ছুটি। 
ফেব্রুয়ারির ২১ তারিখ মহা শিবরাত্রির ছুটি। আর সপ্তাশেষের শনি ও রবি ধরলে টানা তিনদিন ছুটি। আবার ৯ মার্চ সোমবার দোল। মঙ্গলবার ১০ মার্চ হোলি। অর্থাৎ গত সপ্তাহের শনি ও রবি ধরলে টানা চারদিন ছুটি মিলে যাচ্ছে। চলে আসুন এপ্রিলে। ৬ এপ্রিল সোমবার মহাবীর জয়ন্তী। গত সপ্তাহের শনি ও রবি ধরলে ছুটি টানা তিনদিন। আবার ওই সপ্তাহেই ১০ এপ্রিল অর্থাৎ শুক্রবার হচ্ছে গুড ফ্রাইডে। বাকি থাকল শনি ও রবি। ফের টানা তিনদিন ছুটি। ১লা মে শুক্রবার মে দিবস। শনি ও রবি ধরলে ফের টানা তিনদিনের বিরতি কর্মস্থলে। আবার ২৫ মে সোমবার ইদ। গত সপ্তাহের শনি ও রবি ধরলে আবার তিনদিন বন্ধ থাকবে অফিস। ৩১ জুলাই অর্থাৎ শুক্রবার মুসলিমদের ধর্মানুষ্ঠানে রয়েছে ছুটি। এরপর ১ ও ২ আগস্ট শনি ও রবি। ৩ আগস্ট রাখি পূর্ণিমা। অর্থাৎ আগস্ট মাসের প্রথম তিনদিন ধরলে পাওয়া যাচ্ছে টানা চারদিন ছুটি। আবার ৩১ আগস্ট সোমবার কেরলের ধর্মীয় অনুষ্ঠান ওনাম। গত সপ্তাহের শনি ও রবি ধরলে দক্ষিণ ভারতের মানুষ পেতে পারেন তিনদিনের ছুটি। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী পড়েছে শুক্রবার। শনি ও রবি ধরলে ফের তিনদিন ছুটি। এছাড়া দুর্গাপুজো তো আছেই। ১৬ নভেম্বর সোমবার ভাইফোঁটা। গত সপ্তাহের শনি ও রবি ধরলে আবার টানা তিনদিনের ছুটি। ৩০ নভেম্বর সোমবার আবার গুরু নানক জয়ন্তী। গত সপ্তাহের শনি ও রবি ধরলে আবার টানা তিনদিন ছুটি। ২৫ ডিসেম্বর বড়দিন পড়েছে শুক্রবার। অর্থাৎ শনি ও রবি ধরলে আবার তিনদিন ছুটি। এতগুলো টানা ছুটি। সুতরাং নতুন বছরের শুরুতেই ছুটিতে কোথায় যাবেন তার পরিকল্পনাগুলো সেরে ফেলুন। ‌‌

জনপ্রিয়

Back To Top