Pornography Class: ক্লাসে বসে পড়ুয়া, শিক্ষকরা একসঙ্গে দেখবেন পর্ন ছবি! অভিনব উদ্যোগ আমেরিকায়

আজকাল ওয়েবডেস্ক: ক্লাস ঘরে বসে একসঙ্গে পড়ুয়ারা পড়াশোনা করবে, আলোচনা চলবে, কখনও কখনও সেমিনার হবে, তারপর সবাই মিলে পরীক্ষা দেবে, এটাই স্কুলের স্বাভাবিক চিত্র।

কিন্তু শিক্ষকদের নির্দেশে ক্লাসে বসে পর্নোগ্রাফি ছবি দেখবে পড়ুয়ারা, এটাও কি বাস্তবে সম্ভব? এক অভিনব উদ্যোগের হাত ধরেই অবাস্তবকে বাস্তব করে দেখাচ্ছে আমেরিকার এক কলেজ। আমেরিকার উটা রাজ্যের একটি প্রাইভেট লিবারাল আর্টস কলেজ ওয়েস্টমিনিস্টার কলেজ এই অভিনব উদ্যোগ নিয়েছে। 

এই উদ্যোগে সামিল শিক্ষকরাও। পড়ুয়াদের সঙ্গে ক্লাসে বসে তাঁরাও পর্নোগ্রাফি ছবি দেখবেন। 'ফিল্ম ৩০০০ পর্ন' নামের একটি বিশেষ ক্লাস চলবে কলেজের অভ্যন্তরে। পর্নোগ্রাফি ছবি নিয়ে এবং যৌনতা নিয়ে সচেতন বাড়াতেই এই বিশেষ ক্লাস শুরু করতে চলেছে ওই কলেজ। তবে শুধুমাত্র পর্নোগ্রাফি নিয়ে আলোচনা করলেই তো চলবে না। পড়ুয়াদের পর্নোগ্রাফি সম্পর্কে আরও ভালভাবে বোঝাতেই ছবির ভিডিও চালানো হবে ক্লাস ঘরে। 

আমেরিকার ওই কলেজের কর্তৃপক্ষরা এই উদ্যোগের বিষয়ে জানিয়েছেন, দেশে পর্নোগ্রাফি ছবির রমরমা বরাবরই তুঙ্গে। এই ছবির কোটি কোটি টাকার ব্যবসা হয়। বিনোদন দুনিয়ায় নাটক, সিনেমার থেকেও পর্নোগ্রাফির জনপ্রিয়তা বেশি। তাই সমাজবিদ্যার পড়ুয়াদের পর্নোগ্রাফি সম্পর্কে আরও সঠিক ও সুস্পষ্ট ধারণা থাকা জরুরি। জাতি, ধর্ম নির্বিশেষে সমাজে যৌন অসাম্যের যে চিত্র ফুটে ওঠে, তার সম্পর্কেও সুস্পষ্ট ধারণা তৈরি হবে পড়ুয়াদের। এই বিষয়ে আরও খুটিয়ে বিশ্লেষণ করতে পারবে তারা। সেখান থেকেই উঠে আসবে নতুন দিশা, এমনটাই আশা করছেন কর্তৃপক্ষরা। 

আরও পড়ুন: সিদ্ধার্থ-কিয়ারার প্রেমের সম্পর্কে ভাঙন! গুঞ্জনের মাঝেই ইঙ্গিতপূর্ণ পোস্ট দু'জনের 

আকর্ষণীয় খবর