আজকাল ওয়েবডেস্ক:‌ ২০২২–এর ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী। দিনটিকে মাথায় রেখে বৃহস্পতিবার থেকেই উদ্যোগ নেওয়া শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এদিন একটি বিশেষ কমিটি গঠন করল রাজ্য সরকার। ’‌২১–এর ২৩ জানু্য়ারি থেকে শুরু করে পরের বছরের ২৩ জানুয়ারি পর্যন্ত রাজ্যজুড়ে নেতাজির স্মরণে বিভিন্ন কর্মসূচি নেবে এই কমিটি।  
নবান্নে নয়া কমিটি গঠন করে মুখ্যমন্ত্রীর ঘোষণা, কমিটিতে থাকবেন বিদ্বজ্জনেরা। চেয়ারপার্সন মুখ্যমন্ত্রী স্বয়ং। সদস্য হবেন দুই নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। এছাড়াও কবি শঙ্খ ঘোষ, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, নাট্যকার রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, চিত্রী যোগেন চৌধুরী ও শুভাপ্রসন্ন থেকে শুরু করে জয় গোস্বামী, নৃসিংহপ্রসাদ ভাদুড়ি, সুবোধ সরকারের মতো ব্যক্তিত্বদের কমিটির সদস্য ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। 
নেতাজির সম্পর্কে এখনও বহু তথ্য অজানা। প্রকাশ্যে না আনায় কেন্দ্রকে এদিন ফের বিঁধলেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘‌এখনও পর্যন্ত সমস্ত তথ্য প্রকাশ করেনি কেন্দ্রীয় সরকার। নেতাজিকে নিয়ে আসল তথ্য এখনও জানতে পারিনি। নেতাজির জন্মদিন আমরা জানি, মৃত্যুদিন জানি না।’‌ মোদি সরকারকে আক্রমণ করে তিনি বলেন, ‘‌ইতিহাস বদলে ফেলার একটা প্রবণতা দেখা দিয়েছে এখন। স্বাধীনতা সংগ্রামীদের ভুলে যাঁরা স্বাধীনতা সংগ্রামের বিরোধিতা করেছিল, এখন তাঁদের সামনে নিয়ে আসার চেষ্টা শুরু হয়েছে। বাংলা সেই সেই ইতিহাস বদল হতে দেবে না।’‌

জনপ্রিয়

Back To Top