Brazil Supporter: ব্রাজিলিয়ান অফার! নেইমারদের ম্যাচের দিন ঘুগনি, আলুর দমে বিশেষ ছাড়

সম্পূর্ণা চক্রবর্তী: কলকাতার বুকে ব্রাজিলিয়ান অফার! দুটো ঘুগনির সঙ্গে একটা ঘুগনি ফ্রি। বা দুটো আলুর দমের সঙ্গে একটা ফ্রি। তবে যখন তখন নয়, শুধু ব্রাজিলের ম্যাচের দিন। ঘুগনি, আলুর দমে 'বিশ্বকাপ' অফার। 'বাই ওয়ান গেট ওয়ান ফ্রি' অফার আমাদের কাছে নতুন নয়। পুজো বা চৈত্র সেলের সময় হামেশাই এই অফার পাওয়া যায়। কিন্তু ঘুগনি, আলুর দমে বিশ্বকাপ অফার সচরাচর দেখা যায় না। এবার সেই অভিনব উদ্যোগ সুকুমার হালদারের। কসবা থানার পাশে তালবাগান স্টপেজে ছাতার তলায় ছোট্ট অস্থায়ী দোকান। টুনি বাল্ব দিয়ে সাজানো। বড় বড় করে নেইমার, ক্যাসেমিরোর ছবি লাগানো সামনে। পেছনে ব্রাজিলের পতাকা। আর ব্রাজিলের হলুদ জার্সি পরনে বছর ৪২-র বিক্রেতা। তবে জার্সির কোনও নম্বর নেই। কারণ তাঁর প্রিয় রোনাল্ডিনহো এখন আর খেলেন না। ফুটবল ভক্ত, ব্রাজিল অন্ত প্রাণ।

১১ বছর ধরে একই জায়গায় দোকান দিচ্ছেন। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের সময়ও ব্রাজিলের খেলার দিন বিশেষ অফার ছিল। তাই এবার যথেষ্ট জনপ্রিয় হয়ে গিয়েছে তাঁর এই অফার। পুরো কসবা চত্বরের লোকজন ভিড় করছে দোকানে। শুধু ব্রাজিল ভক্তদেরই নয়, আর্জেন্টিনা সমর্থকদেরও হাসিমুখে ঘুগনি, আলুর দমে অফার দিচ্ছেন। এই অফার ১৫ টাকা থেকে শুরু। রয়েছে ২৫, ৩০, ৪৫ টাকারও।‌ সবেতেই থাকছে একটার সঙ্গে একটা ফ্রি। তবে সেটা পেতে গেলে যেতে হবে বিকেল সাড়ে পাঁচটার পর। শুধুমাত্র বিকেলে দোকান খোলেন। ব্রাজিলের খেলার দিন সাড়ে আটটা, ন'টার মধ্যে সব গুটিয়ে ফেলেন, বাড়ি ফিরে নেইমারদের খেলা দেখার তাগিদে। 

একসময় ফুটবল খেলেছেন। এখন ব্যক্তিগতভাবে ছোটদের প্রশিক্ষণও দেন। শুধুমাত্র ফুটবলের টানে ব্যবসায় লাভ-লোকসান দেখছেন না। সুকুমার হালদার বলেন, 'প্রচুর লোক আসছে, ব্রাজিলের ম্যাচের দিন সবাইকেই অফার দিচ্ছি।

লোকসান হয়তো হচ্ছে না, তবে লাভও হচ্ছে না। ছার দিতে গিয়ে যা লাভ হত তার ৫০ শতাংশ হচ্ছে। কিন্তু ব্রাজিলের জন্য এইটুকু মানিয়ে নেওয়াই যায়। বিশ্বকাপ তো চার বছরে একবার আসে।' ব্রাজিলের রোনাল্ডো, রোনাল্ডিনহোর ভক্ত। বর্তমান দলে নেইমারকে ভাল লাগে। তবে দাবি, এখনকার ব্রাজিল দলে এগারোজনই নেইমার। শুক্রবার সন্ধেয় ক্রোয়েশিয়া ম্যাচেরও আগাম ভবিষ্যদ্বাণী করলেন। সুকুমার হালদার বলেন, 'ক্রোয়েশিয়াকে দু'গোল দেবে ব্রাজিল। অবশ্যই নেইমার গোল করবে। তবে আমাদের দলে এগারোজনই‌ নেইমার। আমি চাইছি আজ ব্রাজিল, আর্জেন্টিনা দু'জনেই জিতুক। তাহলে পরের রাউন্ড জমে যাবে। আমি ব্রাজিলের অন্ধ ভক্ত। দোকান সামলে রাত ন'টার পর খেলা দেখছি। ব্রাজিলের খেলা মিস হওয়ার কোনও সম্ভাবনাই নেই।' তিনি ধরেই নিয়েছেন ব্রাজিল ফাইনালে খেলবে। তাই আরও আকর্ষণীয় অফার নিয়ে তৈরি কসবার এই ঘুগনি বিক্রেতা। অপেক্ষা শুধু নেইমারদের জেতার। 

আকর্ষণীয় খবর