আজকাল ওয়েবডেস্ক:‌ নাগাড়ে বৃষ্টিতে একাদশীর ভোররাত থেকেই কলকাতা–সহ গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত শুরু হয়। আজ বৃহস্পতিবারও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তরবঙ্গ থেকে ওড়িশা পর্যন্ত একটা লম্বা নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় রয়েছে। তার জেরে আজও দিনভর ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায় জেলায়। আরও দু’‌দিন চলবে বৃষ্টিপাত বলে খবর।
বর্ষা এবং নিম্নচাপ অক্ষরেখার জোড়া ফলায় বিধ্বস্ত গোটা দক্ষিণবঙ্গ। উত্তরের কলেজ স্ট্রিট, ঠনঠনিয়া, মুক্তারামবাবু স্ট্রিট, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, মহাত্মা গান্ধী রোড, ধর্মতলা, স্ট্র্যান্ড রোড–সহ বিস্তীর্ণ অংশে জল জমে। দক্ষিণ কলকাতার সাদার্ন অ্যাভিনিউয়ের একাংশ, আলিপুর বডিগার্ড লাইন্স, চারুচন্দ্র প্লেস (ইস্ট), ভবানীপুরের কিছু এলাকা এবং দক্ষিণ শহরতলির মোমিনপুর ও জোকা এলাকাতেও জল জমে যায়।
মৌসম ভবন সূত্রে খবর, উত্তর–পশ্চিম ভারতের একাংশ থেকে বর্ষা বিদায় নিচ্ছে ধীরে ধীরে। বাংলাতে এখনও তার দাপট রয়েছে। টানা বৃষ্টির প্রভাব পড়েছে উপকূলের জেলাগুলিতেও। ওড়িশা থেকে উত্তরবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি নিম্নচাপ বলয়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরেই মূলত তার অবস্থান। আর তার জেরে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। ওড়িশা ও সংলগ্ন এলাকা এবং উত্তরবঙ্গে জোড়া ঘূর্ণাবর্তে জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তাই বৃষ্টির দাপট দেখা যাবে শুক্রবার পর্যন্ত। ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত ও মাঝারি বৃষ্টি চলতে পারে আরও কয়েকদিন।‌‌

জনপ্রিয়

Back To Top