UP-Congress: উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ কে?‌ জল্পনা বাড়াল প্রিয়াঙ্কার জবাব

আজকাল ওয়েবডেস্ক:‌ যোগী আদিত্যনাথকে সামনে রেখেই ভোটে লড়ছে বিজেপি।

সমাজবাদী পার্টির মুখ যে অখিলেশ, তা নিয়ে বলার কিছু নেই। কিন্তু কংগ্রেসের কে?‌ সেভাবে কোনও নেতাকেই তুলে ধরেনি তারা। তবে সমস্ত পোস্টার, ব্যানারে মুখ একটাই, প্রিয়াঙ্কা গান্ধী। এই নিয়ে প্রশ্ন উঠেছে উত্তরপ্রদেশের ভোটারদের মনেও। তবে কি তিনি লড়বেন ভোটে?‌ কংগ্রেসের মুখ কি তিনিই?‌ সরাসরি তা জিজ্ঞেস করা হয়েছিল প্রিয়াঙ্কা গান্ধীকে। জবাবে যা বললেন, বাড়াল জল্পনা। 
উত্তরপ্রদেশ ভোটে কংগ্রেসের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করছিলেন প্রিয়াঙ্কা। ক্ষমতায় এলে যুবসমাজকে চাকরি দেওয়া হবে। প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। এর মাঝেই প্রশ্ন ওঠে, কংগ্রেস ক্ষমতায় এলে কে হবেন মুখ্যমন্ত্রী?‌ জবাবে প্রিয়াঙ্কা বলেন, ‘‌আমার মুখই তো দেখছেন সর্বত্র, তাই না?‌’‌ 
এত দিন নির্বাচনী রাজনীতি থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন। তবে কি এবার ভোটে লড়বেন প্রিয়াঙ্কা?‌ সেই ভার অবশ্য দলের ওপরই ছেড়ে রাখলেন তিনি। বললেন, ‘‌এখনও কোনও সিদ্ধান্তই হয়নি। সিদ্ধান্ত নেওয়া হলে আপনাদের জানিয়ে দেব।’‌ 
যদিও উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী হতে গেলে নির্বাচনে লড়তে হয় না। ২০১৭ সালে যোগী আদিত্যনাথ বা ২০১২ সালে অখিলেশ যাদব মুখ্যমন্ত্রী হয়েছেন বটে, কিন্তু তাঁরা কেউই ভোটে লড়েননি। দল জেতার পর বিধান পরিষদে জিতে মুখ্যমন্ত্রীর পদে বসেছেন তাঁরা। তাই কংগ্রেস যদি ছোট দলের হাত ধরে উত্তরপ্রদেশে ক্ষমতায় আসে, তাহলে প্রিয়াঙ্কা চাইলে মুখ্যমন্ত্রী হতেই পারেন। 

Railway: রাত ১০টার পর দূরপাল্লার ট্রেনে বাজবে না জোরে গান, ফোনে কথাও বলতে হবে নিচু স্বরে
তবে এবার নির্বাচনে আগের ধারা একটু বদলাচ্ছে। কারণ যোগী আদিত্যনাথ তাঁর দুর্গ গোরখপুর থেকে লড়ছেন ভোটে। সেখানকারই সাংসদ ছিলেন তিনি। বিজেপি–কে সপাটে জবাব দিতে সপা–র গড় মইনপুরীর কারহাল থেকে লড়ছেন অখিলেশ। তাই আসন্ন নির্বাচনে প্রিয়াঙ্কা ভোটে না লড়লে মুখ পুড়তে পারে কংগ্রেসের। তাই তাঁকে ভোটে দাঁড় করানো হবে কিনা, এখনও আলোচনা করছে কংগ্রেস। 
তবে খবর, প্রিয়াঙ্কা এই প্রস্তবা একেবারে নাকি নাকচ করেননি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও সেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন তিনি। তখন এই প্রশ্নের জবাবে বলেছিলেন, ‘‌যদি দল চায়।’‌ আর তিনি কী চান?‌ সেই উত্তরে বলেছিলেন, ‘‌কেন নয়’‌। সুতরাং জল মেপে কংগ্রেস যদি বোঝে সম্ভাবনা আছে, তাহলে যে প্রিয়াঙ্কা ভোটে লড়বেন, তা এক প্রকার নিশ্চিতই। 

আকর্ষণীয় খবর