আজকাল ওয়েবডেস্ক:‌ নোট বাতিলের দ্বিতীয় বর্ষপূর্তিতে কালা দিবস পালন করল তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেস। দলনেত্রী মমতা ব্যানার্জি আগেই কালা দিবস পালনের কথা ঘোষণা করেছিলেন। বৃহস্পতিবার 
টুইটে মমতা ব্যানার্জি লিখেছেন, ‘‌দেশবাসীর সঙ্গে প্রতারণা করেছেন মোদি সরকার। দেশের অর্থনীতি ভেঙে পড়েছে। লক্ষ লক্ষ মানুষ আর্থিক সংকটে পড়েছেন। যাঁরা এই কাজ করেছেন তাঁদের শাস্তি দেবেন মানু্্ষই’।
মোদির নোট বাতিলের সিদ্ধান্তের পর মমতা ব্যানার্জিই প্রথম বিরোধিতায় সরব হয়েছিলেন। দিল্লিতে গিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন। অবিজেপি দলগুলির একজোট হওয়ার মঞ্চ তৈরি করে দিয়েছিলেন তিনি। তখন থেকেই মোদি বিরোধী শক্তি হিসেবে তৃতীয় ফ্রন্ট তৈরির সম্ভাবনা জাগতে শুরু করেছিল। এককথায় একজোট হয়ে মোদির বিরোধিতা করার পথটি দেখিয়ে দিয়েছিলেন মমতা ব্যানার্জিই। 
দলনেত্রীর নির্দেশ মেনেই আট নভেম্বর দেশ জুড়ে কালা দিবস পালন করছে তৃণমূল কংগ্রেস। তাতে সামিল হয়েছিল জাতীয় সংগ্রেসও। কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারি বুধবারই সাংবাদিক বৈঠক করে নোট বাতিলে সাধারণ মানুষের হয়রানির জন্য প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত বলে দাবি করেছিলেন। 
শুধু কংগ্রেস নয় নোট বাতিল নিয়ে মোদির বিরোধিতায় সরব হয়েছে আম আদমি পার্টিও। অরবিন্দ কেজরিওয়াল অভিযোগ করেছেন, নোট বাতিলের ধাক্কা দু’‌বছর পরেও দেশ কাটিয়ে উঠতে পারেনি। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি অভিযোগ করেছেন, ‘‌নোট বাতিলের সময় প্রধানমন্ত্রী দাবি করেছিলেন তাঁর এই সিদ্ধান্তে দেশ থেকে কালো টাকা নির্মূল হবে, দুর্নীতি বন্ধ হবে। কিন্তু দু’‌বছর পরে দেখা যাচ্ছে নোট বাতিলের পর দেশের ডিজিটাল লেনদেনই বেড়েছে আর কিছুই হয়নি।’‌ 

জনপ্রিয়

Back To Top