Parliament: নতুন সংসদ ভবন তৈরির খরচ বাড়ল ২৯%‌, কত কোটি হল জানেন?‌

আজকাল ওয়েবডেস্ক:‌ দেশে অর্থনীতির হাল খারাপ।

তার মধ্যে কোটি কোটি টাকা দিয়ে তৈরি হচ্ছে নতুন সংসদ ভবন। সেই নিয়ে বিতর্ক হয়েছে ঢের। পরিবেশের ক্ষতি করার জন্য গ্রিন ট্রাইব্যুনালেরও রোষে পড়েছিল কেন্দ্র। এবার সেই বিতর্ক আরও বাড়ল। কারণ দেখা গেল, যা কথা হয়েছিল, তার থেকে আরও ২৯ শতাংশ বেশি খরচ হচ্ছে নতুন সংসদ ভবন নির্মাণে।
২০২০ সালের ডিসেম্বরে ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল এই ভবনের। তখন ৯৭৭ কোটি টাকা বাজেট ধার্য করা হয়েছিল। ৪০ শতাংশ নির্মাণ শেষ হয়ে গিয়েছে। এখন দেখা গেল আরও ২৮২ কোটি টাকা বেশি খরচ হচ্ছে। অর্থাৎ নির্মাণ শেষ হতে প্রায় ১,২৫০ কোটি টাকা খরচ হবে।
১৩ একর জমির ওপর চার তলা এই ভবন তৈরি করছে টাটা প্রোজেক্ট সংস্থা। এক সঙ্গে ৮৮৮ জন সাংসদ বসতে পারবেন এখানে। দুই কক্ষের যৌথ অধিবেশন হলে ১,২২৪ জনও বসতে পারবে। রাষ্ট্রপতি ভবন থেকে ঢিল ছোড়া দূরত্বে রয়েছে। এ বছর ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। কথা ছিল, স্বাধীনতা দিবসের আগেই শেষ হয়ে যাবে সংসদ ভবন। কিন্তু আপাতত বলা হয়েছে, অক্টোবরে শেষ হবে নির্মাণ। 

Tmc-Abhishek: ‘‌মমতাদি আমারও নেত্রী’‌, কল্যাণ–বিতর্কে ইতি টানলেন খোদ অভিষেক
করোনা পরিস্থিতিতে অন্যান্য নির্মাণের কাজ বন্ধ ছিল। কিন্তু তার মধ্যেও নতুন সংসদ ভবন তৈরির কাজ বন্ধ করা হয়নি। এ ব্যপারে সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানিয়েছিল, জাতীয় স্বার্থেই এই কাজ বন্ধ করা যাবে না। কারণ পুরনো সংসদ ভবনটি ক্রমশই নতুন প্রযুক্তি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ছে। এর পরেই নির্মাণের নিষেধাজ্ঞা উঠে যায়। 

আকর্ষণীয় খবর