Netaji: ইন্ডিয়া গেটে বসবে নেতাজির বিশাল মূর্তি, আপাতত সেখানে হলোগ্রাম! জানালেন প্রধানমন্ত্রী 

আজকাল ওয়েবডেস্ক: কেন্দ্রীয় রাজনীতিতে এই মুহূর্তে 'হট প্রপার্টি' নেতাজি সুভাষচন্দ্র বসু।

সাধারণতন্ত্র দিবসের আবহে তাঁকে নিয়ে এক অভূতপূর্ব টানাপোড়েন শুরু হয়েছে। নেতাজিকে থিম করে বানানো বাংলার ট্যাবলো বাতিল করেছে কেন্দ্র। এই নিয়ে জলঘোলা হতে না হতেই পালটা দিচ্ছে কেন্দ্র। দিল্লির ইন্ডিয়া গেট চত্বরে এবার বসবে সুভাষ বসুর মূর্তি, এ কথা আজ টুইট করে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যতদিন না মূর্তি তৈরি হচ্ছে ততদিন সে জায়গায় থাকবে নেতাজি মূর্তির হলোগ্রাম। 

 

At a time when the entire nation is marking the 125th birth anniversary of Netaji Subhas Chandra Bose, I am glad to share that his grand statue, made of granite, will be installed at India Gate. This would be a symbol of India’s indebtedness to him. pic.twitter.com/dafCbxFclK

— Narendra Modi (@narendramodi) January 21, 2022


এই মূর্তি লম্বায় হবে ২৮ ফুট এবং চওড়ায় ৬ ফুট। এক সময় যেখানে ইংল্যান্ডের রাজা পঞ্চম জর্জের মূর্তি ছিল, সেখানেই পূর্ণাবয়ব মূর্তি বসবে বাংলার বীর সন্তানের। পঞ্চম জর্জের মূর্তিটি ১৯৬৮ সালে তুলে সরিয়ে দেওয়া হয়। যাই হোক, নেতাজি ইস্যু এখন কেন্দ্রীয় সরকারের কাছে কতটা গুরুত্বপূর্ণ তা হলোগ্রাম বসানোর সিদ্ধান্তেই পরিষ্কার। মূর্তি তৈরিতে সময় লাগবে এবং ততদিন পর্যন্ত অপেক্ষায় রাজি নয় কেন্দ্র। প্রসঙ্গত, নেতাজি সুভাষচন্দ্র বসু শুধু বাংলা নয়, গোটা দেশের কাছেই এক জনপ্রিয় বিপ্লবী চরিত্র। 

Till the grand statue of Netaji Bose is completed, a hologram statue of his would be present at the same place. I will unveil the hologram statue on 23rd January, Netaji’s birth anniversary. pic.twitter.com/jsxFJwEkSJ

— Narendra Modi (@narendramodi) January 21, 2022


এদিন টুইট করে মোদি বলেন, 'গোটা দেশ যখন নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করবে, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, ইন্ডিয়া গেটে গ্র‍্যানাইটের বিশাল মূর্তি বসানো হবে তাঁর। এটা হবে তাঁর কাছে দেশের ঋণস্বীকারের প্রতীক। যতদিন না মূর্তি তৈরি হচ্ছে, ওই জায়গায় থাকবে হলোগ্রাম মূর্তি। ২৩ জানুয়ারি আমি হলোগ্রাম মূর্তির উন্মোচন করব।' প্রসঙ্গত, কেন্দ্রের তরফে সদ্য জানানো হয়েছে, এবার থেকে সাধারণতন্ত্র দিবসের উদযাপন শুরু হবে ২৩ জানুয়ারি থেকেই। এর আগে নেতাজির জন্মদিনকে 'পরাক্রম দিবস' হিসেবে ঘোষণা করেছিল কেন্দ্র।

আকর্ষণীয় খবর