IAS Cadre: আইএএস ক্যাডার আইনে কেন্দ্রের বিরোধিতায় মমতার পাশে BJP ও NDA শাসিত রাজ্যও

আজকাল ওয়েবডেস্ক: আইএএস (ক্যাডার) রুল সংশোধনীর বিরোধিতা করে দু’বার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এই আইন সংবিধানের কাঠামোর পরিপন্থী বলে মন্তব্য করেছিলেন তিনি। এর আগে কেরল ও মহারাষ্ট্র মমতার সুরে সুর মিলিয়েছিল। এবার মমতার পাশে দাঁড়াচ্ছে বিজেপি এবং এনডিএ শাসিত রাজ্যগুলির একাংশ। সূত্রের খবর, এই নয়া প্রস্তাবিত আইনের বিরোধিতা করে একাধিক রাজ্য কেন্দ্রের আইএএস নিয়ন্ত্রক ডিপার্টমেন্ট অফ পার্সোনাল অ্যান্ড ট্রেনিংকে চিঠি পাঠিয়েছে। যার মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে এনডিএ শাসিত ওড়িশা, বিহার, মেঘালয় ও বিজেপি শাসিত মধ্যপ্রদেশ। মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে সরকারও এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। কেন্দ্রের কাছে তারাও চিঠি পাঠাবেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:‌ রাজধানীতে সংক্রমণ কমছে, সপ্তাহান্তের কারফিউ তোলার সুপারিশ কেজরি সরকারের 

প্রসঙ্গত, প্রস্তাবিত আইনের জন্য রাজ্যগুলির কাছে মত চেয়ে পাঠিয়েছিল কেন্দ্র। ২৫ জানুয়ারির মধ্যে রাজ্যগুলির মত জানতে চাওয়া হয়েছে। জানা গিয়েছে, ছয় রাজ্য ইতিমধ্যেই আপত্তি জানিয়ে ডিওপিটিকে জবাব দিয়েছে। বাকি রাজ্যগুলি এখনও পর্যন্ত জবাব দেয়নি।

আরও পড়ুন:‌ ফেসবুক লাইভে আর দেখা যাবে না মদন মিত্রকে, কেন?‌ 

এতদিন পর্যন্ত রাজ্যে কর্মরত কোনও আইএএস, আইপিএস আধিকারিককে কেন্দ্রীয় ডেপুটেশনে যেতে হলে রাজ্যের সম্মতির প্রয়োজন ছিল। কিন্তু নয়া প্রস্তাবিত আইনে তা আর বাধ্যতামূলক হবে না। যার ফলে রাজ্যগুলির অধিকার কমবে ও কেন্দ্রের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। আর এতেই বিরোধিতা তুলছে একাধিক রাজ্য। আর এই প্রসঙ্গে নতুন মাত্রা যোগ হল বিজেপি ও এনডিএ-র বিরোধিতাও।

আকর্ষণীয় খবর