শুক্রবার থেকে ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে মেট্রো, যাতায়াত স্মার্ট কার্ডেই

আজকাল ওয়েবডেস্ক: বাড়ানো হচ্ছে মেট্রো রেলে ট্রেনের সংখ্যা। আগামী শুক্রবার ১৬ জুলাই থেকে আপ এবং ডাউনে ১৯২ টি ট্রেন যাতায়াত করবে। সোম থেকে শুক্রবার ১৯২ টি মেট্রো চলবে। এই সংখ্যাটা এই মুহূর্তে ১০৪।  এতদিন মেট্রোয় জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা যাতায়াত করলেও এবার থেকে সাধারণ যাত্রীরাও যেতে পারবেন। বুধবার ১৪ জুলাই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয় ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো রেল শুক্রবার ১৬ জুলাই থেকে চলাচল করবে। এরপরেই ট্রেনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয় মেট্রো। 
মেট্রো সূত্রে জানা গেছে, সকাল আটটা থেকে দক্ষিণেশ্বর এবং কবি সুভাষ স্টেশনের মধ্যে এই পরিষেবা চালু থাকবে। দুটি স্টেশন থেকেই শেষ ট্রেনটি ছাড়বে রাত আটটায়। একমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের যাতায়াতের জন্য শুধুমাত্র শনিবার চলবে ১০৪টি মেইন্টেনেইন্স স্পেশাল সার্ভিসেস। রবিবার কোনও ট্রেন চলবে না। এই পরিষেবার পাশাপাশি ইষ্ট-ওয়েষ্ট মেট্রোয় চালানো হবে ৪৮টি ট্রেন। তবে আগের মতোই যাত্রীদের মেট্রোর স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে। টোকেন দেওয়া হবে না।
 যাত্রী সংখ্যা বৃদ্ধির জন্য ধাপে ধাপে বাড়ানো হয়েছে মেট্রোয় ট্রেনের সংখ্যা। পরিবর্তন করা হয়েছে সময়সূচিরও। এই মুহূর্তে কলকাতায় যেহেতু বাস বা অন্যান্য গাড়ির সংখ্যা কম তাই যাত্রীদের কাছে বড় ভরসা মেট্রোই। রাজ্য সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে সম্পূর্ণ করোনা বিধি মেনেই ট্রেনগুলি চালাতে হবে।
তবে মেট্রো চালু থাকলেও লোকাল ট্রেন আগামী ৩০ জুলাই পর্যন্ত চলবেনা। স্টাফ স্পেশাল ট্রেন আগের মতোই চালু থাকবে। যদিও পূর্ব রেলের তরফে জানানো হয়েছে লোকাল ট্রেন পরিষেবা চালু করতে তারা সম্পূর্ণ প্রস্তুত। রাজ্য সরকারের অনুমতি পেলে ২৪ ঘন্টার মধ্যেই সম্পূর্ণ পরিষেবা চালু করে দেবে তারা।