Svante Paabo: মানব বিবর্তন নিয়ে গবেষণা, চিকিৎসায় নোবেল পেলেন সুইডিশ বিজ্ঞানী প্যাবো

আজকাল ওয়েবডেস্ক: চিকিৎসাশাস্ত্রে এ বছর নোবেল পুরস্কার পেলেন সুইডিশ বিজ্ঞানী সভান্তে প্যাবো।

সোমবার এ পুরস্কার ঘোষণা করা হয়। এর মধ্য দিয়ে নোবেল পুরস্কার-২০২২ বিজয়ীদের নাম ঘোষণা শুরু হলে।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, বিলুপ্তপ্রায় হোমিনিডস এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য সোমবার সভান্তে প্যাবোকে ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কার দেওয়া হয়। সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে প্যাবোর নাম ঘোষণা করে।

ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, চিকিৎসায় নোবেলজয়ী এই বিজ্ঞানী পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার (৯ লাখ ডলার) পাবেন। গত বছর তাপমাত্রা এবং স্পর্শের জন্য রিসেপ্টর আবিষ্কারের গবেষণায় চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সেই হিসেবে এবারও নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার থেকে।

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম দিনে অর্থাৎ ৩ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু এবং ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে কার্যক্রম। 

মঙ্গলবার ঘোষণা করা হবে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম। পরের দিন ঘোষণা করা হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম। এরপর ৬ ও ৭ অক্টোবর যথাক্রমে ঘোষণা করা হবে সাহিত্য এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। সবশেষ সোমবার ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

পুরস্কার ঘোষণার অনুষ্ঠান সরাসরি নোবেল পুরস্কারের অফিসিয়াল ওয়েবসাইট এবং ডিজিটাল চ্যানেলে সম্প্রচার করা হবে। বিজয়ীদের বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হবে। 

আকর্ষণীয় খবর