Covid: ৫ বছরের কমবয়সি শিশুদের পরতে হবে না মাস্ক, নতুন নির্দেশিকা কেন্দ্রে

আজকাল ওয়েবডেস্ক:‌ দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ।

তবে হাসপাতালে ভর্তির হার কিন্তু এই তৃতীয় ঢেউয়ে অনেকটাই কম। তাই ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল করছে কেন্দ্র এবং রাজ্যের প্রশাসন। এবার নতুন নির্দেশিকা জারি করে শিশুদের জন্যও কিছু বিধি প্রকাশ করল কেন্দ্র। জানাল, ৫ বছরের কমবয়সি শিশুদের মাস্ক পরতে হবে না।
প্রসঙ্গত, কোভিডের তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার ঘটনাও অনেক বেশি। তবে তাদের হাসপাতালে ভর্তি করার ঘটনা একেবারেই কম। এবার এই বাচ্চাদের চিকিৎসা নিয়ে কিছু নির্দেশ দিয়েছে কেন্দ্র। জানিয়েছে, ১৮ বছরের কমবয়সিদের কোভিড চিকিৎসায় অ্যান্টিভাইরাল বা মনোক্লোনাল অ্যান্টিবডি ব্যবহার করা যাবে না। বাচ্চাদের অল্প উপসর্গ থাকলে স্টেরয়েড ব্যবহার করতেও বারণ করা হয়েছে। হাসপাতালে ভর্তি হলে চিকিৎসকের তত্ত্বাবধানেই করা যেতে পারে স্টেরয়েড ব্যবহার।
তাহলে কোন বয়সি শিশুদের মাস্ক পরতে হবে?‌ নির্দেশিকায় জানানো হয়েছে, ৫ বছর বা তার কম বয়সিদের মাস্ক পরার দরকার নেই। ৬ থেকে ১১ বছর বয়সিরা মাস্ক পরতে পারে। যদি তারা সেটা সঠিকভাবে পরে। অবশ্যই অভিভাবকদের সাহায্য করতে হবে। ১২ বছরের বেশি বয়সিদের মাস্ক পরতে হবে নিয়ম মেনেই। যেমন প্রাপ্তবয়স্করা পরেন।  
দেশে এখন সবথেকে বেশি সক্রিয় করোনার ওমিক্রন প্রজাতি। এর জেরে সংক্রমণের চরিত্র বদলেছে। সেই বিষয়টি পর্যালোচনা করেই নয়া নির্দেশিকা তৈরি করেছে কেন্দ্র। 
স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, অন্যান্য দেশের ওমিক্রন সংক্রমণ সংক্রান্ত তথ্য খতিয়ে দেখা গিয়েছে, এই প্রজাতির সংক্রমণে গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা কম। তবে সতর্ক থাকা প্রয়োজন। উপসর্গহীন, সামান্য, মাঝারি ও গুরুতর উপসর্গ যুক্ত করোনা রোগীদের জন্য আলাদাভাবে চিকিৎসার নির্দেশ দেওয়া হয়েছে।

আকর্ষণীয় খবর