আজকাল ওয়েবডেস্ক:‌ ‌প্রয়াত দিয়েগো মারাদোনা। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর। বয়স হয়েছিল ৬০। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবলারের খবরে শোকাহত সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা।
৩০ অক্টোবর জন্মদিনের পর থেকে শারীরিক অসুস্থতার জেরে নভেম্বরের শুরুতেই হাসপাতালে ভর্তি হয়েছিলেন মারাদোনা। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে গুরুতর সমস্যা দেখা দিয়েছিল। তবে অস্ত্রপচার সফল হয়েছিল বলেই জানিয়েছিলেন চিকিৎসকরা। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন দেখে তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিলেন। উঠেছিলেন উত্তর বুয়েনস আইরেসের টাইগ্রের বাড়িতে। ’‌৮৬ সালে একক দক্ষতায় আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিয়েছিলেন দিয়েগো। দলের অধিনায়ক ছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর ‘‌হ্যান্ড অফ গড’ আজও বিশ্বের অন্যতম ‘‌শ্রেষ্ঠ’ এবং বিতর্কিত ‌গোল, অনেকে বলেন।‌ আর্জেন্তিনার হয়ে ৯১টি ম্যাচে ৩৪টি গোল রয়েছে মারাদোনার। ১৯৮২ সালে আর্জেন্তিনার হয়ে প্রথম বিশ্বকাপ খেলা তাঁর। জাতীয় দলের পাশাপাশি বিভিন্ন ক্লাবের হয়েও নিজের ফুটবল দক্ষতার পরিচয় দেন মারাদোনা। বিশেষ করে ইতালির নাপোলি ক্লাবকে তিনি যে উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন, তা নিয়ে আজও চর্চা হয়। বার্সিলোনা, বোকা জুনিয়র্সের মতো ক্লাবের হয়েও খেলেছেন তিনি।
আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে শোকবার্তা জানিয়ে বলা হয়, ‘‌আমাদের কিংবদন্তি প্রয়াণে আমরা গভীরভাবে শোকাহত। আপনি আমাদের হৃদয়েই থাকবেন।’‌ শোকস্তব্ধ সৌরভ গাঙ্গুলি। টুইটারে লেখেন, ‘‌আমার হিরো আর নেই। আমার পাগল জিনিয়াস, প্রতিভাধর শান্তিতে থাকো। তোমার জন্যই ফুটবল দেখতাম আমি।’‌ 

জনপ্রিয়

Back To Top