আজকাল ওয়েবডেস্ক: ‌বিজেপি জেডিএসের বিধায়কদের ১০০ কোটি টাকা দিয়ে কিনতে চাইছে। বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন জেডিএস প্রধান এইচডি কুমারস্বামী। মঙ্গলবার কর্নাটক বিধানসভা নির্বাচনে ১০৪টি আসন পেয়ে বিজেপি জয়ী হলেও, জেডিএসের সঙ্গে কংগ্রেস জোট বাঁধায় সরকার গড়া নিয়ে তাঁদের মাথায় চিন্তার ভাঁজ পড়েছে। বিজেপির ভাবী মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা বুধবারই রাজ্যপাল বাজুভাই বালার সঙ্গে দেখা করেন এবং দাবি জানান যে বিজেপিকেই কর্নাটকে সরকার গড়তে দেওয়ার অনুমতি দেওয়া হোক। যদিও রাজ্যপাল ইয়েদুরাপ্পাকে আশ্বাস দিয়ে জানান যে, সবদিক খতিয়ে দেখার পরই সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্যপালের সঙ্গে বুধবার দুপুর দেড়টা নাগাদ দেখা করবে কংগ্রেস–জেডিএস। তার আগেই বিজেপির বিরুদ্ধে বিধায়কদের ঘুষ দেওয়ার অভিযোগ আনল জেডিএস। 
কুমারস্বামী বেঙ্গালুরুতে সাংবাদিকদের সামনে বলেন, ‘‌বিজেপি আমার দলের লোকদের প্রতিশ্রুতি দিয়েছে মন্ত্রীসভায় পদ এবং ১০০ কোটি টাকা ঘুষ দেওয়ার। বিজেপি কোটি কোটি টাকা দিয়ে আমার দলের বিধায়কদের কিনতে চাইছে। আমি কর্নাটকের মানুষদের অনুরোধ করেছি, কি হচ্ছে সেটা বোঝার জন্য। দিল্লি থেকে সব অর্থ আসছে সেটা আমি ভাল করেই জানি।’‌ তিনি আরও বলেন, ‘‌মানুষ যদি অপারেশন বিজেপি, এটা ভুলে গিয়ে থাকে, তবে আমি তাঁদের মনে করিয়ে দেব। কিন্তু বিজেপিকে সরকার গড়তে দেব না।’‌ কংগ্রেসের বেশ কিছু বিধায়ক নিখোঁজ থাকলেও তা মানতে চায়নি কংগ্রেস বা জেডিএস কেউই। যদিও জেডিএসের এক বিধায়ক জানান যে বিজেপির পক্ষ থেকে তাঁকে দল ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছে। কংগ্রেস–জেডিএস তাদের দলের বিধায়কদের সুরক্ষা দিতে কোনও একটি রিসর্টে তাঁদের পাঠিয়ে দেবে বলে জানা যাচ্ছে। এরপরেই শেষ হয় কংগ্রেসের বিধায়কদের বৈঠকও। সেখানেও গরহাজির ছিলেন ছয় বিধায়ক। বৈঠক সেরে বেরিয়ে এসে কংগ্রেসের নেতা রামালিঙ্গম রেড্ডি জানিয়ে দেন, সকল বিধায়কই তাঁদের সঙ্গে আছেন। সন্ধ্যা ছ’‌টার মধ্যে সকলেই বেঙ্গালুরুতে দলের বাকি বিধায়কদের সঙ্গে যোগ দেবেন। 
তবে কর্নাটকে কে সরকার গড়বে তা পুরোপুরি নির্ভর করছে রাজ্যপাল বাজুভাই বালার ওপর। জানা গিয়েছে, রাজ্যপাল ইতিমধ্যেই আইন এবং সাংবিধানিক বিশেষজ্ঞদের সঙ্গে এ নিয়ে আলোচনা করছেন। কংগ্রেসের শীর্ষ নেতা গুলাম নবি আজাদ বলেন, ‘‌সুপ্রিম কোর্টের রায় অনুসারে যে দলের ক্ষমতা বেশি থাকবে তারাই সরকার গঠন করতে পারবে। বিজেপি যেখানে ১০৪টি আসন পেয়েছে, সেখানে আমাদের ১১৭টি আসন। রাজ্যপাল পক্ষপাত করবেন না বলেই আমাদের বিশ্বাস।’‌  অন্যদিকে, কংগ্রেসের পক্ষ থেকে জানা গিয়েছে রাজ্যপাল বিজেপিকে সরকার গড়ার অনুমতি দিলে দল সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে।

 

 

 

 

 

সাংবাদিক সম্মেলনে জেডিএস প্রধান কুমারস্বামী।

‌‌

জনপ্রিয়

Back To Top