21 February: আকাদেমি চত্বরে সাড়ম্বরে পালিত হল ২৪তম বাংলা ভাষা উৎসব 

আজকাল ওয়েবডেস্ক: আজ ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক ভাষা দিবস।

নবজাগরণ এবং ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে ২০-র বিকেলেই আয়োজিত হয়ে গেল ২৪তম বাংলা ভাষা উৎসব। আকাদেমি অফ ফাইন আর্টসের সামনে ছাতিমতলায় বিকেল ৪টে থেকে শুরু হয় উৎসব। ১৯৫২-র একুশের ভাষা আন্দোলনের শহিদদের স্মরণে হয় গর্বের মশাল মিছিল। চলে একসঙ্গে খাওয়া। পরিবেশিত হয় তিনটি নাটক। প্রতিকৃতি নাট্যদলের ‘বিরসা মুণ্ডার গান’, ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দের 'রক্তস্নাত ভাষা', এবং ইছাপুর সন্ধিক্ষণ নাট্যদলের 'সাইকেল' নাটক।
১৫০-র বেশি শিল্পী যোগ দেন নাচ গান কবিতা কথা নাটকে। ভাষা ও চেতনা সমিতি এবং নবজাগরণ আয়োজিত এই উৎসব উদ্বোধন করেন বাংলাদেশ উপদূতাবাসের কাউন্সেলর কনস্যুলার মহম্মদ বশিরউদ্দিন। উপস্থিত ছিলেন প্রথম সচিব মহম্মদ শামসুল আরিফ, গায়ক প্রতুল মুখোপাধ্যায়, কবি অরুণ চক্রবর্তী, শিল্পোদ্যোগী আলমগির ফকির, নগরবাউল রঞ্জন প্রসাদ, নীলিম গঙ্গোপাধ্যায়, অংশুমান ভৌমিক, নীলিম গঙ্গোপাধ্যায়, তীর্থ বিশ্বাস, পঞ্জাবি গায়ক শার্দূল সিং প্রমুখ। 

আরও পড়ুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসই প্রেমের দিন! কেন একথা লিখলেন শুভশ্রী?​ 


বিভিন্ন জেলা থেকে শিশুশিল্পীরাও অংশ নেন। ককবরক ভাষায় রবীন্দ্রগানে মাতিয়ে দেন ত্রিপুরার অন্যতম সেরা শিল্পী তিথি দেববর্মণ। উৎসবের মূল উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন ভাষা ও চেতনা সমিতির সম্পাদক ড. ইমানুল হক। হাওড়া থেকে বহ্নি বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাইশ জন শিশু শিল্পী মাতিয়ে তোলে একুশের মঞ্চ।
আকাদেমি অফ ফাইন আর্টসের সামনে রাণুচ্ছায়া মঞ্চের চাতাল ও রাস্তা আলপনা লেখায় সাজিয়ে তোলেন অধ্যাপক আকিকুল ইসলাম, অধ্যাপক শান্তনু বেজ, রিয়া, প্রতীক, দেবলীনা, মাশরিকা, তাব্বু, রেবেকা। মানিকতলা খালপাড়ের সুবিধাবঞ্চিত শিশুরাও এসেছিল। চিঙ্কু, আরমান, সানিয়ারা আলপনা রক্ষার দায়িত্ব নেয় । 

আকর্ষণীয় খবর