আফগানিস্তান নিয়ে বৈঠকে যাচ্ছে ভারত, কূটনৈতিক দ্বন্দ্বে অবতীর্ণ একাধিক হেভিওয়েট দেশ  

আজকাল ওয়েবডেস্ক: আফগানিস্তান নিয়ে আন্তর্জাতিক বৈঠকে আমন্ত্রণ পেল ভারত। আফগানিস্তানের ওপর পাকিস্তান, রাশিয়া এবং ইরানের আধিপত্য নিয়ে চিন্তিত দিল্লি। সম্প্রতি মার্কিন এবং ন্যাটোর সেনা চলে যাওয়ায় দেশটায় তালিবানি দখল দিনকে দিন বাড়ছে। এ নিয়ে আফগানিস্তানের ভাল চেয়ে রাশিয়ার দ্বারস্থ হয় ভারত। এবার বৈঠকে ডাক আসায় খানিকটা স্বস্তি এল।
কিছুদিন আগে তাজিকিস্তানে ‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন’ এক বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি মনে করছেন আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারতের মিলিত কোয়াদ-এর মতোই আরেকটি কোয়াদ বানানো চলছে। তাতে রয়েছে চীন, পাকিস্তান, রাশিয়া এবং ইরান। আফগানিস্তানের ওপর আধিপত্য বিস্তার নিয়ে চলছে যত কূটনৈতিক রেষারেষি। এককালে বন্ধুদেশ হিসেবে পরিচিত রাশিয়া এবং ইরানকে দূরে সরে যেতে দেখে চিন্তিত ভারত। তবে আফগানিস্তান নিয়ে বৈঠকে ডাক আসায় কিছুটা কালো মেঘ সরল। বৈঠকে রাশিয়া ছাড়াও থাকবে আমেরিকা, চীন এবং আফগানিস্তান। পাকিস্তান এবং ইরানেরও অংশ নেওয়ার কথা। 
সাম্প্রতিক কালে আফগানিস্তানে যেভাবে তালিবানি দখল বাড়ছে তা সবারই নজর কেড়েছে। পাকিস্তান সীমান্তে অবস্থিত গুরুত্বপূর্ণ সেনাঘাঁটি স্পিন বলডাকও জঙ্গি গোষ্ঠীর দখলে চলে গেছে। তাজিকিস্তান, উজবেকিস্তান এবং ইরান সীমান্তের সেনাঘাঁটি আগেই দখল করে নিয়েছিল তালিবানরা। বিপদ বুঝে কান্দাহার এবং হেরাত থেকে ভারতীয় দূতাবাসের কর্মীদের ফিরিয়ে আনা হয়েছে।