আজকাল ওয়েবডেস্ক: ‌এবছর স্বাভাবিক বর্ষা আসবে গোটা দেশে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলবে বর্ষা। বিলম্বিত বর্ষা হওয়ার কোনও কারণ নেই। সোমবার এই তথ্য জানিয়েছে দিল্লির মৌসম ভবন। এই ঘোষণায় চাষীদের পক্ষেও ভাল হবে বলে মনে করা হচ্ছে। কারণ একদিকে মরশুমী ফসল তোলা হয়ে যাবে। আবার পরবর্তী ফসলও ভাল হবে, নষ্ট হবে না। 
মৌসম ভবন সূত্রে খবর, দক্ষিণ–পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাব শক্তিশালী থাকবে বলে ৯৭ শতাংশ বৃষ্টিপাত হবে। ৯০ শতাংশের নীচে বৃষ্টিপাত হলে তাকে ঘাটতি বৃষ্টি বলা হয়। কিন্তু তার বেশি হলে অর্থাৎ ৯৬ শতাংশ ১০৪ শতাংশের মধ্যে থাকলে তাকে স্বাভাবিক বৃষ্টিপাত বলে ধরে নেওয়া হয়। পরে জুন মাসে আবার আবহাওয়ার পূর্বাভাস জানানো হবে বলে খবর। 
কিন্তু বর্ষা আসবে কবে?‌ মৌসম ভবনের অধিকর্তা কে জে রমেশ বলেন, ‘‌আগামী ১৫ মে থেকে বর্ষা আসবে বলে মনে করা হচ্ছে। ভারত এবার তৃতীয়বার স্বাভাবিক বর্ষার সাফল্য পাবে।’‌ এমনিতেই মহারাষ্ট্র সহ–অন্যান্য রাজ্যে কৃষক আন্দোলন মোদি সরকারের কপালে ভাঁজ ফেলেছে। সেখানে স্বাভাবিক বৃষ্টিপাত হলে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে নিজেদের সাফল্য তুলে ধরা সম্ভব হবে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। ‌‌

জনপ্রিয়

Back To Top