Health Tips: শতায়ু হতে চান? যে চারটি খাবার বাড়াতে পারে আয়ু

আজকাল ওয়েবডেস্ক: প্রাণ খুলে বাঁচতে ভালবাসেন অনেকেই। গোটা বিশ্ব ভ্রমণের শখ তো কত মানুষেরই রয়েছে। কিন্তু একজীবনে সব শখ, ইচ্ছে কি পূরণ করা সম্ভব? তাই অনেকেরই দীর্ঘ নীরোগ জীবনের আকাঙ্ক্ষা থাকে। বিশেষজ্ঞরা বলছেন, বহুদিন সুস্থভাবে বেঁচে থাকার ইচ্ছে থাকলে জীবনধারা এবং খাদ্যাভ্যাসে বদল আনতে হবে। মদ্যপান, ধূমপানের অভ্যাস একেবারেই ছাড়তে হবে। পাশাপাশি অতিরিক্ত তৈলাক্ত, মশলাদার খাবার এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন তাঁরা। শুধু শরীরের নয়, মনের যত্নও নিতে বলছেন বিশেষজ্ঞরা। মানসিক চাপ কমিয়ে ফুরফুরে মেজাজে থাকলে আয়ু ক্ষয় মোটেই হবে না। পাশাপাশি চারটি খাবারের উল্লেখ করছেন বিশেষজ্ঞরা, যেগুলো দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে সাহায্য করে। 

১. মধু - স্তন, যকৃত, অন্ত্রের ক্যানসারের আশঙ্কা এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে মধু। প্রতিদিন এক চা চামচ মধু খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। 

২. বেদানা - বার্ধক্যজনিত নানা অসুখ এবং স্নায়ুর নানা সমস্যা কমাতে বেদানার জুড়ি মেলা ভার। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতেও এটি ভীষণ সাহায্য করে। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে বেদানা। 

৩. কাঁচকলা - উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কাঁচকলা। এর ফলে হৃদরোগের আশঙ্কা কমে যায় অনেকটাই। কাঁচকলা কিডনির ক্যানসার প্রতিহত  করতেও সাহায্য করে। 

৪. ছাগলের দুধ - দুধের পুষ্টিগুণের কারণেই শরীর সুস্থ রাখতে রোজ এটি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। বিশেষত ছাগলের দুধের মধ্যে এমন কিছু গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যা স্তনের ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। শরীরের চাহিদা অনুযায়ী কতটা পরিমাণ খাবেন সেটি পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করে তবেই খান। 

আরও পড়ুন: রান্নায় স্বাদ বাড়ায় তেজপাতা, তবে শরীরের আদৌ কি কোনও উপকার করে? 

আকর্ষনীয় খবর