Bharat Bandh: কৃষি আইনের প্রতিবাদে চলছে ভারত বনধ, মিশ্র প্রভাব একাধিক জেলায়

আজকাল ওয়েবডেস্ক:‌ কৃষি আইন বাতিলের দাবিকে সামনে রেখে দেশজুড়ে ভারত বনধ পালন করছে সংযুক্ত কিষাণ মোর্চা।

এদিন ভোর ৬টা থেকে বিকেল ৪টে অবধি জারি থাকবে বনধ। বনধের মিশ্র প্রভাব দেখা যাচ্ছে রাজ্যের একাধিক জেলায়। সংযুক্ত কিষাণ মোর্চার ডাকা বনধকে সমর্থন করছে বাম-‌কংগ্রেস। 

বনধের সমর্থনে যাদবপুরে মিছিল করে বাম কর্মী-‌সমর্থকরা। বাম নেতাদের কথায়, সারা ভারতবর্ষের কৃষকদের সংগঠনগুলি মিলে সমন্বয় মঞ্চ তৈরি করেছে। কৃষকরা গত ১ বছর ধরে দিল্লির বুকে অবস্থান বিক্ষোভ করছে। কৃষকদের উপর অত্যাচার করছে মোদি সরকার। তিনটি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে, কৃষকরা যাতে নুন্যতম সহায়ক মূল্য পায়। আদানি, আম্বানিদের হাতে কৃষিক্ষেত্রকে তুলে দেওয়া যাবে না, তার বিরুদ্ধেই এই বনধ পালন করা হচ্ছে। যাদবপুরের পাশাপাশি লেকটাউনেও ভারত বনধের সমর্থনে বাম নেতা-‌কর্মীরা মিছিল করে, পথ অবরোধ করে। 

সিপিএম নেতা পলাশ দাসের কথায়, ‘‌প্রায় ১০ মাস ধরে আমাদের দেশের কৃষকরা একটা ঐতিহাসিক সংগ্রাম আন্দোলন চালাচ্ছে। তিনটি কালা কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকরা গতবছর প্রবল শীতকে উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যায়। কৃষকরা তাদের দাবিতে অনড়। আর এই আন্দোলন ক্রমশ ছড়িয়ে পড়ছে ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে। মোদি সরকার গায়ের জোরে সংসদীয় রীতিনীতিকে উপেক্ষা করে জোর করে আইন পাশ করিয়ে নিচ্ছে। সংযুক্ত কিষাণ মোর্চার ডাকা ভারত বনধকে আমরা সমর্থন করছি।’‌

আরও পড়ুন:‌ করোনার আতঙ্ক, কোন্নগরের ৫৬৭ বছরের পুরনো দুর্গাপুজোতে এবারও রীতিনীতির পরিবর্তন

বনধকে কেন্দ্র করে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি যাতে না ঘটে সেদিকে নজর রাখছে প্রশাসন। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। বনধের সমর্থনে ডোমজুড়ে বাম কর্মীদের মিছিল ও পথ অবরোধকে কেন্দ্র করে সাময়িক উত্তেজনা সৃষ্টি হয়। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ে বাম কর্মী-‌সমর্থকরা। যার জেরে হাওড়া আমতা রোডে যান চলাচল ব্যাহত হয়। ভারত বন্ধের সমর্থনে সকালে কোচবিহার শহরে মিছিল করে বামেরা। বনধের সমর্থনে পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরে জাতীয় সড়ক অবরোধ বামেদের। অবরোধ তুলতে গেলে পুলিশের সঙ্গে বচসা হয় বাম নেতা-‌কর্মীদের। পরে বিশাল পুলিশবাহিনী গিয়ে অবরোধকারীদের হটিয়ে দেয়। বন‍্‍ধের সমর্থনে কাটোয়া-ব্যান্ডেল লাইনে পূর্ব বর্ধমানের ভাণ্ডার টিকুরি স্টেশনে রেল অবরোধ করে বাম কর্মী-‌সমর্থকরা। আটকে পড়ে লোকাল ট্রেন। 

আরও পড়ুন:‌ 'যাদবপুরে মার খেলাম আমি, বিজেপি নেতারা মজা দেখছিল টিভিতে', বিস্ফোরক বাবুল

আকর্ষণীয় খবর