Modi 71: মোদির জন্মদিনে 'ফ্রি রেশন' দিচ্ছে বিজেপি! বেকারত্ব দিবস পালন কংগ্ৰেসের

আজকাল ওয়েবডেস্ক: দেশব্যাপী আজ পালিত হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন।

৭১ বছরে পা দিলেন নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষ্যে দেশজুড়ে 'সেবা ও সমর্পণ অভিযান' পালন করছে বিজেপি। আজ থেকেই শুরু হচ্ছে 'সেবা ও সমর্পণ অভিযান'। এই কর্মসূচি চলবে ৭ অক্টোবর অবধি। টানা ২০ দিন ধরে চলবে বিজেপির এই মেগা কর্মসূচি।

নরেন্দ্র মোদির জন্মদিনকে কটাক্ষ করে আজ জাতীয় বেকারত্ব দিবস পালন করছে কংগ্রেস। জাতীয় যুব কংগ্রেসের সভাপতি শ্রীনিবাস বিভির কথায়, ‘বছরে ২ কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিল মোদি সরকার। অথচ বর্তমানে এ বিষয়ে কোনও কথা বলছে না কেন্দ্র। এই সমস্ত বিষয়কে সামনে রেখে আজ দিন রাস্তায় নামছে যুব কংগ্রেস।’

নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষ্যে আজ প্রায় দেড় কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। দলের শীর্ষ নেতৃত্বের তরফে সেইমতোই নির্দেশ দেওয়া হয়েছে কর্মীদের। দেশের প্রায় ১৪ কোটি গরিব মানুষকে 'ফ্রি রেশন' দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে বিজেপির পক্ষ থেকে। এর পাশাপাশি টানা ২০ দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে রক্তদান শিবির, স্বাস্থ্য সচেতনতা শিবির চলবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ২০ বছরের রাজনৈতিক কেরিয়ারের বিভিন্ন মুহূর্ত নিয়ে একটি চিত্রপ্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আজ সেই চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। বারাণসীর ভারত মাতা মন্দিরে আজ মোদির জন্মদিন উপলক্ষ্যে ৭১ হাজার মাটির প্রদীপ জ্বালানো হবে। নরেন্দ্র ছবি দেওয়া ৫ কোটি পোস্টকার্ড বিলি করা হবে দেশের বিভিন্ন পোস্ট অফিস থেকে।

বঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষের কথায়, '৭১টি জায়গায় গঙ্গার ঘাট সাফাই করবে বিজেপি কর্মীরা। ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করছে বিজেপির কার্যকর্তারা। নমো অ্যাপের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনের নানা মুহূর্ত দেখানো হবে।'

নরেন্দ্র মোদি জন্মদিনে বিভিন্ন উপহার পান। জন্মদিনের পাশাপাশি অন্যান্য সময়ও নানা উপহার পান তিনি। অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সে পদকজয়ীদের সরঞ্জাম, অযোধ্যার রাম মন্দিরের ছোট সংস্করন সহ বিভিন্ন উপহার পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সেই সমস্ত উপহার নিলামে তুলবে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। নিলাম থেকে যে অর্থ উঠে আসবে তা দান করা হবে 'নমামি গঙ্গা' প্রকল্পে, এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।

আরও পড়ুন:‌ মুকুলের পিএসি মামলার শুনানি শেষ! রায় কবে? কী বলছে বিজেপি?

আকর্ষণীয় খবর