BJP-Muslim: সংসদে আর এক জনও মুসলিম মুখ থাকছে না বিজেপির

আজকাল ওয়েবডেস্ক:‌ না রাজ্যসভা, না লোকসভা— আর কিছু দিনের মধ্যেই সংসদের দুই কক্ষেই বিজেপি–র এক জন মুসলিম সংসদও আর থাকবেন না।

রাজ্যসভায় এত দিন বিজেপি–র তিন জন সংখ্যালঘু সাংসদ ছিলেন। তাঁদের মেয়াদ আর বাড়াচ্ছে না বিজেপি। আর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এক জন মুসলিম বিজেপি প্রার্থীও জিততে পারেননি। ফলে লোকসভায় গত তিন বছর ধরেই বিজেপি–র কোনও মুসলিম সাংসদ নেই। 
রাজ্যসভায় বিজেপি–র তিন জন সংখ্যালঘু সাংসদ ছিলেন মুক্তার আব্বাস নাকভি, সৈয়দ জাফর ইসলাম, এমজে আকবর। ১০ জুন রাজ্যসভার নির্বাচন। ২২ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। তাতে নেই ওই তিন সংখ্যালঘু সাংসদের নাম। 

MIFF: পূর্ব–পশ্চিম:‌ মুক্তিযুদ্ধের ৫০ বছরপূর্তি উদযাপন, মুম্বই চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি

নাকভি আবার দেশের সংখ্যালঘু মন্ত্রী। ৭ জুলাই তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা। তার পরের ছ’‌ মাসের মধ্যে নতুন করে নির্বাচিত না হলে যাবে মন্ত্রিত্ব। খবর, উত্তরপ্রদেশে রামপুর লোকসভা কেন্দ্রে উপনির্বাচন। সেখানে তাঁকে প্রার্থী করতে পারে বিজেপি। ওই কেন্দ্রে সাংসদ ছিলেন সমাজবাদী পার্টির আজম খান। তিনি বিধান পরিষদে নির্বাচিত হয়েছেন। তাঁর ছেড়ে যাওয়া আসনেই ২৩ জুন হতে চলেছে নির্বাচন। 
বিজেপি–র অন্য মুসলিম সাংসদ জাফর ইসলামের মেয়াদ শেষ হচ্ছে ৪ জুন। ২৯ জুন মেয়াদ শেষ হচ্ছে আকবরের। ২০১৯ সালে ছ’‌ জন মুসলিম প্রার্থী দিয়েছিল বিজেপি। এক জনও জেতেননি। গোটা এনডিএ–তেও এক জনই মুসলসিম সাংসদ রয়েছেন। লোক জনশক্তি পার্টির মেহবুব আলি কায়সের।  

আকর্ষণীয় খবর