India-South Africa: টেস্টের পর একদিনের সিরিজেও লজ্জার হার ভারতের

আজকাল ওয়েবডেস্ক: টেস্টের পর একদিনের সিরিজেও হার ভারতের। শুক্রবার পার্লে দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে দ্বিতীয় একদিনের ম্যাচ হারল কেএল রাহুল অ্যান্ড কোম্পানি। যার ফলে এক ম্যাচ বাকি থাকতেই ২-০ তে সিরিজ পকেটে পুরে ফেলল প্রোটিয়ারা। শুক্রবার প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ২৮৭ রান তোলে ভারত। জবাবে ১১ বল বাকি থাকতেই ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। ভাঙাচোরা, অনভিজ্ঞ দল নিয়ে ধারে ভারে দশগুণ এগিয়ে থাকা টিম ইন্ডিয়াকে টেক্কা দিল বাভুমারা। ব্যাটিং এবং বোলিং, দুই বিভাগেই ভারতকে পেছনে ফেলে দিল প্রোটিয়ারা। সেঞ্চুরিয়ানে দুরন্ত টেস্ট জয় দিয়ে শুরু করার পর পরের দুটো টেস্ট এবং একদিনের ম্যাচে মুখ থুবড়ে পড়ল ভারতীয় দল। অধিনায়ক হিসেবে কেএল রাহুল যে এখনও তৈরি নয় সেটা আরও একবার প্রমাণিত হল।

দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ের সবচেয়ে বেশি সুযোগ ছিল এবার। কিন্তু হিতে-বিপরীত। সিরিজে টিকে থাকতে এদিন জিততেই হত ভারতকে। কিন্তু লজ্জার হারে মাঠ ছাড়লেন কোহলিরা।শুক্রবার ঋষভ পন্থ ছাড়া প্রোটিয়া বোলারদের সামনে কেউই স্বাচ্ছন্দ ছিল না। ৮৫ করেন ভারতের উইকেটকিপার ব্যাটার। অর্ধশতরান করেন কেএল রাহুল।

৭৯ বলে ৫৫ রান করেন ভারতের অস্থায়ী অধিনায়ক। কিন্তু টপ অর্ডারে ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে ভাবতে হবে রাহুলকে। শিখর ধাওয়ান শুরুটা ভাল করেও ২৯ রানে ফিরে যান। এদিন ডাহা ব্যর্থ বিরাট কোহলি। শূন্য রানে আউট হন। কম রানে ২ উইকেট হারানোর পর হাল ধরেন রাহুল এবং পন্থ। তৃতীয় উইকেটে ১১৫ রান যোগ করে এই জুটি। এরা ব্যাট করার সময় মনে হচ্ছিল রানের পাহাড় গড়বে টিম ইন্ডিয়া। কিন্তু রাহুল এবং পন্থ আউট হতেই আবার ম্যাচ ঘুরে যায়। শ্রেয়স আইয়ার এবং ভেঙ্কটেশ আইয়ার আবার ব্যর্থ। আগের ম্যাচের মতো শেষদিকে চেষ্টা করেন শার্দূল ঠাকুর। ৪০ রানে অপরাজিত থাকেন তিনি। নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ২৮৭ রান তোলে ভারত।

জবাবে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে দক্ষিণ আফ্রিকা। চেনা ছন্দে পাওয়া যায় কুইন্টন ডি'কককে। তাঁকে যোগ্য সঙ্গত দেন মালান। প্রথম উইকেটই ১৩২ রান যোগ করে এই জুটি। ৭৮ রানে আউট হন ডি'কক। এরপর দলকে এগিয়ে নিয়ে যান বাভুমা এবং মালান। শতরানের দোরগোড়ায় এসে ৯১ রানে মালানকে ফিরিয়ে দেন বুমরা। ব্যাক টু ব্যাক আউট হন বাভুমাও (৩৫)। ম্যাচে ফেরার একটা ক্ষীণ সুযোগ দেখা গিয়েছিল। কিন্তু মার্করাম (৩৭), ভ্যান ডার দুসেনদের (৩৭) কাছে হার স্বীকার করে ভারতীয় বোলাররা। ম্যাচের সেরা কুইন্টন ডি'কক। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

আকর্ষণীয় খবর