Death Penalty: আমেদাবাদ বোমা বিস্ফোরণ কাণ্ডে ৩৮ জনের মৃত্যুদণ্ড, আমৃত্যু কারাবাস ১১ জনের 

আজকাল ওয়েবডেস্ক: ২০০৮ সালের আমেদাবাদ সিরিয়াল বোমা বিস্ফোরণ মামলায় একসঙ্গে ৩৮ জনকে মৃত্যুদণ্ড দিল বিশেষ আদালত।

অভিযুক্ত ছিল ৪৯ জন, বাকি ১১ জনের আমৃত্যু কারাবাসের সাজা শোনানো হল। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে ইউএপিএ এবং ভারতিয় দণ্ডবিধির ৩০২ ধারায় মামলা করা হয়েছিল। রায় শোনানোর সময় বিশেষ বিচারপতি এআর প্যাটেল জানান, বিস্ফোরণে মৃতদের পরিবার ১ লক্ষ টাকা করে, গুরুতর আহতেরা ৫০ হাজার এবং স্বল্পাহতরা ২৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ পাবে। 

আরও পড়ুন: তসলিমা ‘বিদ্বেষের প্রতীক’! হিজাব বিতর্কে কড়া আক্রমণ আসাদুদ্দিন ওয়েইসির  


মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে একমাত্র উসমান আগরবাত্তিওয়ালাকে অতিরিক্ত এক বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে অস্ত্র আইনেও মামলা রুজু ছিল। আইপিসি, ইউএপিএ, এক্সপ্লোসিভ সাবস্টান্সেস অ্যাক্ট, প্রিভেনশন অফ ড্যামেজ টু পাবলিক প্রপার্টি অ্যাক্টে দোষী সাব্যস্ত ৪৯ জনের প্রত্যেককেই ২.৮৫ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে। প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি, এই মামলায় অভিযুক্ত ৭৮ জনের মধ্যে ৪৯ জনকে দোষী সাব্যস্ত করে বিশেষ আদালত। 
২০০৮ সালের ২৬ জুলাই আমেদাবাদে বিভিন্ন স্পটে পরপর ২২টি বোমা বিস্ফোরণ হয়। সরকার পরিচালিত হাসপাতাল, আমেদাবাদ পুরনিগম পরিচালিত এলজি হাসপাতাল, বাস, পার্ক করা সাইকেল, গাড়ি এবং আরও বিভিন্ন জায়গায় বোমা রাখা হয়েছিল। মোট বোমা রাখা হয়েছিল ২৪টি তবে কালোল এবং নারোদায় রাখা দুটো ফাটেনি। সেদিনের বিস্ফোরণে মৃত্যু হয়েছিল ৫৬ জনের এবং আহত হয়েছিলেন অন্তত ২০০ জন। বিভিন্ন সংবাদমাধ্যমে ইমেল পাঠিয়ে এই মামলার দায়স্বীকার করে ইন্ডিয়ান মুজাহিদিন। এই ঘটনার আগে অবধি এই জঙ্গি সংগঠনের নাম শোনা যায়নি।          
 

আকর্ষণীয় খবর