আজকাল ওয়েবডেস্ক:‌ ‌ভেস্তে গেল বাম–কংগ্রেস জোটের আসন সমঝোতা বৈঠক। প্রকাশ্যে দুই দলের শীর্ষ নেতাদের গলায় ঐক্যের সুর লক্ষ্য করা গেলেও মতানৈক্য যে এখনও বিস্তর রয়েছে, তা বোঝা গেল এদিনের বৈঠকের পর। 
রবিবার মুখোমুখি বসেছিলেন বিমান বসু–অধীর চৌধুরীরা। ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এবং কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য। সূত্রের খবর, আসন্ন একুশের নির্বাচনে ১৩০টি আসনে লড়তে চেয়েছে কংগ্রেস। কিন্তু কংগ্রেসকে এতগুলো আসন ছাড়তে নারাজ বাম নেতারা। উল্টে তাঁদের বক্তব্য, বিধানসভা কেন্দ্র ধরে ধরে আলোচনা করা হোক। তা নিয়ে সরাসরি সঙ্ঘাত তৈরি না হলেও বামেদের স্পষ্ট বক্তব্য, কংগ্রেসকে এতগুলো ছেড়ে দিলে সিপিএম ও তার শরিক দলের মধ্যে সমস্যা তৈরি হতে পারে। যে কারণে আসন সমঝোতা নিয়ে এ দিনের বৈঠকে মিলল না রফাসূত্র। 

চার দেয়ালের ভেতর যাই হোক না কেন, বৈঠক শেষে জোট নিয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী বলেন, ‘‌রাজ্যে তৃণমূল বিজেপির বিরুদ্ধে যৌথভাবে লড়বে বাম–কংগ্রেস। তবে বিধানসভা ভোটে আসন সমঝোতা নিয়ে আজ একদফার আলোচনা হয়েছে। আগামী দিনেও আলোচনা হবে। একদিনের মধ্যে সিদ্ধান্তে আসা সম্ভব নয়।’‌ বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, ‘‌তৃণমূল বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়বে দুই দল আর আসন সমঝোতা নিয়ে আগামী দিনে বৈঠক আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো হবে। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের বক্তব্য, বিহার নির্বাচনে খারাপ ফল থেকে শিক্ষা নেওয়া উচিত কংগ্রেসের। যে আসনগুলিতে জয়ের সম্ভাবনা রয়েছে, সেগুলির ওপর জোর দেওয়া উচিত। কংগ্রেস সূত্রে খবর, ৩১ জানুয়ারীর মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত করে ফেলার নির্দেশ দিয়েছে হাইকম্যান্ড।

জনপ্রিয়

Back To Top