মেঘ-বৃষ্টির খেলা চলবে এই সপ্তাহেও, দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

আজকাল ওয়েবডেস্ক: বাংলায় মৌসুমী বায়ু তাণ্ডব চালাচ্ছে বলা যায়। রোদ ঝলমলে আকাশের দেখা নেই প্রায় অনেকদিন হল। যদিও গত দু’দিনে মাঝে মধ্যে রোদ্দুরের দেখা মিললেও চলতি সপ্তাহে মেঘ-বৃষ্টি খেলারই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। 

নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের প্রভাব কাটলেও মৌসুমী বায়ু বঙ্গে বিরাজমান। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অধিক থাকার ফলে কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় চলতি সপ্তাহেও বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গেও একনাগাড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা। অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত একটি বিস্তৃত নিম্নচাপের জেরে বৃষ্টি হবে রাজ্যে, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি বাংলাদেশ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরেও একটি ঘূর্ণাবর্ত রয়েছে যার ফলে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিন শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস ও ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে যথাক্রমে ৩ ও ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯৭% ও সর্বনিম্ন ৮১%। অর্থাৎ, ভরা বর্ষার জেরে গরম অনেকটাই কম থাকবে।