প্রদীপ দে, বহরমপুর, ১৩ সেপ্টেম্বর—মুর্শিদাবাদে প্রতিবন্ধী ভোটারের সংখ্যা বেশ কম। ভোটার তালিকায় প্রতিবন্ধীদের নাম তোলার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার জেলা নির্বাচন দপ্তরের আলোচনা সভায় এর ওপরে জোর দেওয়া হয়েছে। মুর্শিদাবাদে মোট ভোটার ৪৯ লাখ ৩২ হাজার ৯১৫ জন। এর মধ্যে প্রতিবন্ধী ভোটার মাত্র ১ লাখ ৬ হাজার। অথচ আরব মুলুকে যে সব বাঙালি ভিখারির খোঁজ মেলে তাদের বেশির ভাগই মুর্শিদাবাদের বাসিন্দা। অথচ তাঁদের নাম ভোটার তালিকায় নেই। জেলা নির্বাচন দপ্তরের ব্লক অনুযায়ী হিসেব, সবচেয়ে কম প্রতিবন্ধী ভোটারের নাম রয়েছে ফরাক্কা ব্লকে। মাত্র ০.১৮ শতাংশ, মুর্শিদাবাদ ব্লকেও ০.১৮ শতাংশ। তারপরে সামশেরগঞ্জ ০.২০ শতাংশ। বেশি খড়গ্রাম ব্লকে ০.৫২ শতাংশ, নবগ্রামে ০.৪৯ শতাংশ। 
জেলাশাসক পি উলগানাথন স্বীকার করেছেন, ভোটার তালিকায় প্রতিবন্ধী ভোটারদের নাম কম। জেলাশাসক বলেছেন, ‘‌এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রতি ব্লকে শিবির হবে। ১ সেপ্টেম্বর থেকে প্রচার ও নাম তোলার কাজ চলছে। চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। এর মাঝে হবে চারটি বিশেষ শিবির। ওখানে ভোটার তালিকায় সরাসরি নাম তোলা, ঠিকানা বদল সব করা যাবে।’‌ জেলা প্রশাসন দুটি ভিডিও করে গ্রামে গ্রামে মানুষদের দেখাচ্ছে। একটিতে আছে, সব বুথে প্রতিবন্ধী ভোটারদের জন্য সব ধরনের সহায়তা রাখা হবে। তারা নিজেদের ভোট নিজে দিতে পারবেন। এতে কারচুপিও কমবে। 
সেজন্য ভোটার তালিকায় নাম তুলতে বলা হয়েছে। আরেকটিতে দেখানো হচ্ছে, মহিলা ভোটারদের নিয়ে জেলার ম্যাসকট ‘‌গুটিপিসি’‌ কি বলছে। মুর্শিদাবাদে এবার সব বুথে ভিভিপ্যাট যন্ত্রে ভোট নেওয়া হবে। জেলার ৫৭০৬ টি বুথের জন্য হায়দরাবাদ থেকে ইতিমধ্যে ৭২০০ টি ভিভিপ্যাট যন্ত্র বহরমপুরে চলেও এসেছে। কড়া নিরাপত্তায় রাখা হয়েছে স্ট্রং রুমে।

জনপ্রিয়

Back To Top