SSKM: ব্রেন স্ট্রোকে আক্রান্ত রোগী, হার্ট থেকে টিউমার অপসারণ এসএসকেএমে

আজকালের প্রতিবেদন:‌ স্ট্রোকে আক্রান্ত রোগীর হৃদযন্ত্র থেকে টিউমার বাদ দিয়ে জটিল অস্ত্রোপচার সফল হল এসএসকেএম হাসপাতালের কার্ডিওথোরাসিক ভাস্কুলার সার্জারি বিভাগে (‌সিটিভিএস)‌।

রোগী এখন সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন শ্রীরামপুরের বাসিন্দা পিয়ালি নন্দী। বয়স ৪১ বছর। তাঁকে বাঙুর ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সেস (‌বিআইএন)‌ হাসপাতালে ভর্তি করা হয়। 
চিকিৎসকরা সিটি স্ক্যান করে দেখেন ব্রেন স্ট্রোকের কারণে শরীরের বেশিরভাগ অংশই অসাড় হয়ে গেছে। এত কম বয়সে হঠাৎ কী করে স্ট্রোকের শিকার হলেন, তা জানতে এমআরআই করা হয়। তাতে দেখা যায়, রোগীর হৃদযন্ত্রে বড়সড় টিউমার রয়েছে। টিউমার এতটাই বড় হয়ে গিয়েছিল যে টিউমারের কিছু অংশ ভেঙে রক্তনালিতে আটকে ছিল। তার জন্য মস্তিষ্কে রক্ত চলাচলে ব্যাঘাত ঘটছিল। যে কারণে স্ট্রোকের কবলে পড়েন পিয়ালি। তারপর রোগীকে বিআইএন থেকে স্থানান্তর করা হয় এসএসকেএমের সিটিভিএস বিভাগে। ডাঃ শিল্পা বসু রায় জানান, ভর্তির সময় রোগীর অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক ছিল। জ্ঞান ছিল না। ঠিক করে দম নিতে পারছিলেন না, কথা বলতে কষ্ট হচ্ছিল। বড় মাপের টিউমার ছিল হৃদযন্ত্রে। এই ধরনের টিউমারকে চিকিৎসার পরিভাষায় ‘‌মিক্সোমা’‌ বলা হয়। এই ধরনের টিউমারের বহিঃপ্রকাশ ঘটে স্ট্রোকের মাধ্যমে। দীর্ঘদিন ধরে রোগী জানতেই পারেন না এরকম কোনও টিউমার হৃদযন্ত্রে বাসা বেঁধে আছে। দু’‌মাস ধরে নিউরো মেডিসিন বিভাগে রেখে চলে চিকিৎসা। 

 

Pakistan: প্রসব করাতে গিয়ে সদ্যোজাতর মাথা কেটে গর্ভেই ফেলে রাখল স্বাস্থ্যকর্মীরা, প্রাণে বাঁচল হিন্দু মা


অবশেষে সপ্তাহ দুয়েক আগে অধ্যাপক শান্তনু দত্তর নেতৃত্বে অ্যাসোসিয়েট প্রফেসার ডাঃ শিল্পা বসু রায়, অ্যানাস্থেশিস্ট ডাঃ সৌমি দাশ–‌সহ বিভাগীয় চিকিৎসকরা মিলে সফলভাবে পুরো টিউমার কেটে বাদ দিয়ে জটিল অস্ত্রোপচার সফল করেন। সঙ্গে ছিলেন স্নায়ুরোগ বিশেষজ্ঞ বিআইএনের অ্যাসিস্ট্যান্ট প্রফেসার ডাঃ অদ্রীশ মুখার্জি এবং তাঁর টিম। হার্ট লাং মেশিনের সাহায্যে কৃত্রিমভাবে হৃদযন্ত্র ও ফুসফুস সচল রেখে রোগীর অস্ত্রোপচার করা হয়। চিকিৎসকরা জানান, স্ট্রোকের ফলে মস্তিষ্কে স্নায়ুর যে সমস্যা সেখান থেকে তিনি এখন অনেকটাই সুস্থ। শনিবার রোগীর ছুটি হয়। আগামী দিনে নিউরো রিহ্যালিটেশনের মাধ্যমে তিনি স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন।  ‌‌‌

ছবি:‌ প্রতীকী

আকর্ষণীয় খবর