অংশু চক্রবর্তী: বাজারে আসছে বেঙ্গল কেমিক্যালসের তৈরি হ্যান্ড স্যানিটাইজার ‘‌বেনসনি প্লাস’‌। ২ আগস্ট বন্দিত রসায়নবিদ, বেঙ্গল কেমিক্যালসের প্রতিষ্ঠাতা আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মদিনে এটির আনুষ্ঠানিক উদ্বোধন  হবে। পাওয়া যাবে সুলভ মূল্যে। পণ্যটির উদ্বোধন করবেন সংস্থায় ম্যানেজিং ডিরেক্টর পি এম চন্দ্রায়া। এই উপলক্ষে প্রতিষ্ঠানের মানিকতলার কারখানায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কলকাতা–সহ রাজ্যের সব জায়গায় এই হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।
সংস্থার বিপণন বিভাগের প্রধান বিপ্লব দাশগুপ্ত বলেন, ‘‌এই উৎকৃষ্ট মানের হ্যান্ড স্যানিটাইজারে ৭০ শতাংশ অ্যালকোহল থাকছে। বহু পরীক্ষা–নিরীক্ষার পর এটি বাজারে আনা হচ্ছে। প্যাকেজিংও খুব সুন্দর করা হয়েছে। স্টকও রয়েছে প্রচুর। ১০০ মিলিলিটারের দাম হবে ৫৫ টাকা। ৫০০ মিলির দাম ২৪০ টাকা, ৫ লিটারের দাম হবে ১ হাজার ৯৬৫ টাকা। বেঙ্গল কেমিক্যালসের সব আউটলেট থেকে এটি পাওয়া যাবে। এমনভাবে এটি তৈরি করা হয়েছে, যাতে হাতের কোনও ক্ষতি না হয়।’‌ লাভজনক বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে নিয়ে কেন্দ্রীয় সরকার নানা রকম টালবাহানা করছে বলে অভিযোগ রয়েছে। বিলগ্নীকরণেরও চেষ্টা চলছে। সংস্থার সঙ্গে দেশের এবং বাংলার আবেগ জড়িয়ে। দেশ এবং বাংলার বড় সম্পদ এই প্রতিষ্ঠান। আচার্য প্রফুল্লচন্দ্র রায় নিরলস পরিশ্রম করে এই সংস্থাটি তৈরি করেন। মাঝে এটি লোকসানে চলছিল। তবে গত তিন বছর ধরে বদলে গিয়েছে পরিস্থিতি। কর্তৃপক্ষ, কর্মী–সংগঠনের উদ্যোগে যেন নতুন চেহারা পেয়েছে শতাব্দীপ্রাচীন সংস্থাটি। এখন এটি এখন লাভের মুখ দেখেছে। প্রতি বছরই বাড়ছে লাভের পরিমাণ। পেয়েছে কেন্দ্রীয় সরকারের পুরস্কারও।
বেঙ্গল কেমিক্যালস তৈরি করে বিভিন্ন রকমের ওষুধ, বাড়িতে ব্যবহার্য জীবাণুনাশক, শিল্পের কাজে ব্যবহৃত রাসায়নিক পদার্থ। প্রতিষ্ঠানের ফিনাইল, ক্যানথ্যারাইডিন হেয়ার অয়েল, ন্যাপথলিন, ব্লিচিং পাউডার, লেজল, অগুরু, তরল সাবানের কদর দারুণ। এছাড়া কালমেঘ, অ্যাকোয়াটাইকোটিস, ইথুরিয়া, বেনফ্লেম তৈরি হয়। বিভিন্ন রাজ্য বেঙ্গল কেমিক্যালসের জিনিস কেনে। মানিকতলা ছাড়া পানিহাটি, মুম্বই, কানপুরে এই সংস্থার কারখানা রয়েছে। দিল্লি, গুয়াহাটি, রাঁচি, চেন্নাই, হায়দরাবাদে ডিপো রয়েছে। কলকাতার গণেশচন্দ্র অ্যাভিনিউ, লেনিন সরণি, আচার্য জগদীশচন্দ্র বসু রোড, গোপাললাল ঠাকুর রোড এবং মুম্বইয়ে সংস্থার বিপণি রয়েছে।

জনপ্রিয়

Back To Top