Saraswati Puja: সরস্বতী পুজোর বাজারে কাঁটা চড়া দাম

কৌশিক রায়: বহুদিন হল নিত্যপ্রয়োজনীয় জিনিসের ঊর্ধমুখী দাম মানুষকে নাজেহাল করছে। সরস্বতী পুজোর আগের দিন সেই একই চিত্র ধরা পড়ল শহর কলকাতার বিভিন্ন বাজারে। সরস্বতী পুজোর বাজার করতে সপ্তাহের শুরু থেকেই পসরা সাজিয়ে বসে পড়েছিলেন বিক্রেতারা। তাদের নিরাশ করেননি ক্রেতারাও। মঙ্গলবার থেকেই শুরু হয়ে গিয়েছে শেষ মুহূর্তের কেনাকাটা। ভিড় আরও বেড়েছে বুধবারে। বাজারে ঢুকতে না ঢুকতেই আওয়াজ আসছে, কুল আড়াইশো ৩০ টাকা। দুবছরের অতিমারি কাটিয়ে এবারে পরিস্থিতি স্বাভাবিকের দিকে।  বুধবার দুপুরে দমদম স্টেশন লাগোয়া বাজারে ঢুকে দেখা গেল শুধু স্থায়ী দোকান নয়, পুজো উপলক্ষে মূল বাজার এলাকার বাইরেও পসরা সাজিয়ে বসেছেন অনেকে। চাপ এতটাই বেশি যে বেশির ভাগ দোকানে একজন করে অতিরিক্ত কর্মী রেখেছেন বিক্রেতারা।

দশকর্মার দোকানের এক বিক্রেতা জানালেন, 'এবারে বেশি করে মাল তুলেছি। যা অবস্থা দেখছি মনে হচ্ছে শেষ হয়ে যাবে। সবে তো দুপুর। সন্ধেবেলা আরও ভিড় হবে।' দমদম চত্বরে স্টেশন লাগোয়া বাজার থেকেই পুজোর সামগ্রী যাচ্ছে স্থানীয় স্কুলগুলিতে। দুপুরের দিকে দেখা গেল কচিকাঁচাদের ভিড়।

ফল, দশকর্মা থেকে ডাব, কলাগাছ সবকিছু ওরাই কিনছে। এক হাতে লম্বা ফর্দ অন্য হাতে বড় ব্যাগ নিয়ে শেষ মূহূর্তের কেনাকাটায় মজে বাঙালি। দমদমের সেভেন ট্যাঙ্কসের বাসিন্দা অপর্ণা সরকার ভারী ব্যাগ নিয়ে দাঁড়িয়েছিলেন ফলের দোকানের সামনে। কেনাকাটা হল? উত্তর এল, “মোটামুটি হয়ে গেছে।' স্বামীকে দেখিয়ে বললেন, 'দশকর্মাটা চলছে। বাকি মিষ্টি আর ফুলটা পরের দিকে বেরিয়ে কিনতে হবে। তবে এবারে দামটা বড্ড বেশি জানেন তো। প্রতি বছরই তো বাড়িতে পুজো করি এবারে দামের ঠেলায় মনে হচ্ছে একটু কাটছাঁট করতে হবে বাজারে।' ভিড় রয়েছে প্রতিমার দোকানেও।

রাজু ঘোষ নামে এক মূর্তি বিক্রেতা জানালেন, 'গত দশ বছর ধরে মূর্তি বিক্রি করছি। বাড়ির পুজোর ঠাকুর তো রয়েছেই। কিন্তু গত দু’বছরে স্কুলগুলোতে একটু ছোট করে পুজো হচ্ছিল। এবারে প্রত্যেক জায়গাতেই বড় করে পুজো হচ্ছে। ঠাকুরের দাম শুরু ১০০ টাকা থেকে। ২০০ টাকা, ২৫০ টাকা, ৫০০ টাকা, ২০০০ টাকা, ৩০০০ টাকার ঠাকুরও রয়েছে।' ভ্যানে করে বাড়িতে বা স্কুলে পৌঁছে দেওয়ারও ব্যবস্থা রেখেছেন রাজুবাবু। বাড়ির পুজো থেকে ক্লাব এবং স্কুলের পুজো - প্রস্তুতি শেষের পথে। রাত জাগার জন্য তৈরি ছোটরা আর সবে বড় হওয়ার দল। বাগদেবীর আরাধনায় মেতে উঠেছে বাঙালি।

আকর্ষণীয় খবর