আবির রায়, দুর্গাপুর: রাজবাঁধে জ্বালানি গ্যাস সংস্থায় কর্মরত শ্রমিকদের বসিয়ে বাইরে থেকে বিজেপি কর্মীদের কাজে লাগানোর প্রতিবাদে মঙ্গলবার সকালে বিক্ষোভে শামিল হল তৃণমূলের শ্রমিক সংগঠন। কাজ হারিয়ে পুরনো শ্রমিকরা কার্যত অসহায় হয়ে পড়েছেন। 
কঁাকসার রাজবঁাধে ভারত গ্যাস ডিপোর গেট বন্ধ করে অবস্থান বিক্ষোভ দেখান তৃণমূল শ্রমিক সংগঠনের ঠিকাকর্মীরা। এদিন পদস্থ আধিকারিক ও সাধারণ কর্মীরা ডিপোয় কাজে যোগ দিতে পারেননি। বিক্ষোভের জেরে তেল ডিপোর উৎপাদনের কাজ সাময়িক বন্ধ হয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে আসে কাঁকসা থানার পুলিশ। 
ঠিকা শ্রমিকদের অভিযোগ, ২৪ জন ঠিকা শ্রমিককে আগাম না জানিয়ে অন্যায়ভাবে কাজ থেকে বসিয়ে দেওয়া হয়। ফলে তাঁরা আচমকা কর্মহীন হয়ে পড়েছেন। তঁাদের পরিবার–পরিজনের সদস্যরা পথে বসতে চলছেন। ওই শ্রমিকদের পরিবর্তে সেই বিভাগের ঠিকাদার বিজেপি–র কর্মীদের নিয়ে রাতের অন্ধকারে কাজে লাগিয়ে দেন বলে অভিযোগ।
শ্রমিকরা আরও অভিযোগ করেন, আইএনটিটিইউসি–র পক্ষ থেকে তাঁদের নাম দেওয়া হলেও, তা গ্রহণযোগ্য হয়নি। দু’‌দিন কাজ করার পর, তঁাদের বের করে দেওয়া হয়। তঁাদের দাবি, সমস্যার সমাধান না হলে নতুন জায়গায় কোনও কাজ করতে দেওয়া হবে না। এদিকে, রাতের অন্ধকারে বিজেপি কর্মীদের দিয়ে কারখানা কর্তৃপক্ষ উৎপাদনের কাজ এগিয়ে নিয়ে যান। এই খবর ছড়িয়ে পড়তেই মঙ্গলবার সকাল থেকে ডিপোর গেট বন্ধ করে প্রতিবাদ শুরু হয়।
তৃণমূলের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, পুরানো কর্মীদের কাজে বহাল করতে হবে। তা না হলে সংস্থার গেটে লাগাতার আন্দোলন চলবে। আইএনটিটিইউসি–র জেলা কমিটির পক্ষ থেকে প্রভাত চ্যাটার্জি বলেন, ‘বুধবার‌ দুর্গাপুরের মেয়রকে নিয়ে আমাদের আলোচনা করে সমস্যা মেটানো হবে। এবার কোনওমতেই বাইরে থেকে বিজেপি কর্মীদের এনে ভারত গ্যাস কোম্পানিতে কাজ করতে দেওয়া যাবে না। পুরনো শ্রমিকদের কাজে পুনর্বহাল করতে হবে।’‌ প্লান্টের আধিকারিক রামানুজ কর্মকার শ্রমিক নিয়োগ প্রসঙ্গে কিছু বলেননি।

জনপ্রিয়

Back To Top