তাপস গঙ্গোপাধ্যায়
‘‌বেগুন ভাজায় কাজ নাই আমার।
ত্যালের দামে বুক পোড়ায়।।’‌—
এই লোকগীতিটির ঈষৎ হেরফের করে অনায়াসে আজ গাওয়া যায়— ‘‌পেঁয়াজিতে কাজ নাই আমার।
প্যাঁজের দামে বুক পোড়ায়!‌!‌’‌
টালিগঞ্জ ট্রাম ডিপো ছাড়িয়ে খানিকটা গেলেই করুণাময়ী বাজার। ওই বাজারের রাজা এখন শ্যামল সাহা। আলু, পেঁয়াজ, আদা, রসুনের দোকানি শ্যামল একগাল হেসে আমার প্রশ্নের জবাবে মোবাইলে বললেন, ‘‌পেঁয়াজ আজ বিক্রি হইছে দেড়শোয়। শিগগিরই দুশ ছাড়াইব।’‌ তা হলে পেঁয়াজি–‌ফুলুরির কয়েক হাজার দোকান উঠে যাবে।
যে ৪টি আইটেম শ্যামল বিক্রি করেন, তার মধ্যে আলুই আজ দামের দিক থেকে বলার মতো নয়। জ্যোতির দাম ২২/‌২৩ টাকা কিলো প্রতি। চন্দ্রমুখীর ২৫ থেকে ২৭ টাকা। পিঁয়াজ–‌এর কথা দিয়েই শুরু করেছি। বাকি দুটি আদা ও রসুন কেউ আলু বা পিঁয়াজের মতো ১ কিলো বা ½‌ কিলো নেয় না। আদা বড় জোর ২৫০ গ্রাম, রসুন ১টা বা ২টা। নেবে কি। আদা ও রসুনের কিলো যাচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা।
করুণাময়ী বাজার থেকে ১½‌ কিলোমিটার উত্তরে টালিগঞ্জ ফাঁড়ির মোড়। ওই মোড়ে তিনটি আর ওই মোড় ছাড়িয়ে ১ ট্রাম স্টপ উত্তরে ভবানী সিনেমার উল্টো ফুটপাথে তিনটি, একুনে ছটি রোলের দোকান। আর টালিগঞ্জ ফাঁড়ির এক ট্রাম স্টপ দক্ষিণে প্রিন্স আনোয়ার শাহ রোডের মুখে ১টি। মোট ৭টি রোলের দোকান। এ পাড়ায় শীত–‌গ্রীষ্ম, বর্ষা সব ঋতুতেই দেখেছি এই দোকানগুলি রমরম করে চলেছে। এক একটা দোকানে ২/‌৩ জন অ্যাসিস্ট্যান্ট। এখন মনে হল দোকানগুলোর সুদিন গেছে। কী হল?‌ জবাব:‌ ‘‌প্যাঁজের বদলে শসা দিয়ে কী রোলের ব্যবসা চলে?‌’‌ আর গোটা কলকাতা জুড়ে পেঁয়াজি–‌ফুলুরির দোকান।
মোগলাই কোনও রান্নাই কী পেঁয়াজ ছাড়া হয়?‌ এমন কী সাদামাটা মাংস বা মাছের কালিয়া?‌ নির্মলা সীতারামন, অর্থমন্ত্রী দোটা দেশের। সংসদে প্রশ্নের জবাবে বলেছেন, তিনি পিঁয়াজ খান না। তাই বলে গোটা দেশটা তো পিঁয়াজ বর্জন করতে পারে না। যখন পেঁয়াজ–‌সঙ্কট তুঙ্গে তখন ১ লাখ টনের অর্ডার বিদেশে ভারত সরকার দিয়েছে। সেই পেঁয়াজ যখন আসবে ততদিনে, আমাদের দেশের পিঁয়াজও বাজার ছেয়ে ফেলবে। তখন অর্থাৎ জানুয়ারিতে আবার রোল, আবার পেঁয়াজির রমরমা শুরু হবে, কারণ কেন্দ্রের আমদানি আর নিজেদের ফলনে বাজার তখন 
থই থই করবে পেঁয়াজে। শ্যামলকে ফোনে দাম জিজ্ঞাসা করলে বলবে, গত বছর জুন–‌জুলাইতে যে দর আছিল হেই জানুয়ারিতে আবার সেই দর পেঁয়াজের— বিশ–‌বাইশ টাকা কিলো। তখন আর বুক পুড়বে না। সে সুদিন আরও এক মাস পরে।‌‌

জনপ্রিয়

Back To Top