Bengal Tiger: জঙ্গলে ফেরত নয়, চিড়িয়াখানায় রাখা হবে বালিদ্বীপের বাঘকে

আজকাল ওয়েবডেস্ক: ছানি অপারেশন হবে বালিদ্বীপের বাঘের।

সেই কারণেই তাকে ফেরানো হবে না জঙ্গলে। এখন থেকে পাকাপোক্ত ঠিকানা হবে চিড়িয়াখানা। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে তাকে আলিপুর চিড়িয়াখানায় রাখা হবে। তার আগে ছানি অপারেশন এবং দাঁতে যে একটি সমস্যা হয়েছে তার চিকিৎসা করে। 
রাজ্য বনদপ্তরের এক সিনিয়র অফিসার জানিয়েছেন, বাঘটি এই মুহূর্তে ঝড়খালিতে আছে। সেখানে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। আলিপুর চিড়িয়াখানার চিকিৎসকরা বাঘটিকে গিয়ে দেখেও এসেছেন। তার শারীরিক সমস্যার সমাধানের পর তাকে নিয়ে আসা হবে আলিপুরে। কারণ, আয়তনের হিসেবে আলিপুর ঝড়খালির থেকে বড়। 
গত ১২ জানুয়ারি সুন্দরবনের বালিদ্বীপে খাঁচাবন্দি হয় পিরখালির জঙ্গল থেকে বেরিয়ে আসা এই পুরুষ বাঘটি। এই জায়গাটা সুন্দরবন টাইগার রিজার্ভের (এসটিআর) মধ্যে। বাঘটির বয়স ১১ বছরের বেশি। এসটিআর সূত্রে জানা গেছে, বয়সের কারণে জঙ্গলে শিকার ধরতে না পেরেই খাবারের সন্ধানে সম্ভবত বাঘটি বেরিয়ে এসেছিল। শিকার ধরার সমস্যায় যোগ হয়েছিল এলাকা দখলের জন্য ছোকরা বাঘদের দাঁত খিচুনি। ফলে এখন যদি বাঘটিকে ফের জঙ্গলে ফিরিয়ে দেওয়া হয় তবে আবার সে সমস্যার মুখোমুখি হয়ে জঙ্গল থেকে বেরিয়ে আসতে পারে। সবদিক বিবেচনা করেই বাঘটিকে চিড়িয়াখানায় রাখা হবে। 

আকর্ষণীয় খবর