মিল্টন সেন,হুগলি: শুভ সূচনা হল দুগ্ধ সমৃদ্ধিকরণ প্রকল্পের। ফর্টিফিকেশান প্রক্রিয়ার মাধ্যমে ভিটামিন ‘‌এ’‌ আর ভিটামিন ‘‌ডি’‌–এর পুষ্টি উপাদান বাড়াতে নতুন প্রোজেক্ট শুরু হল ডানকুনি মাদার ডেয়ারি প্ল্যান্টে। বৃহস্পতিবার প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন মন্ত্রী বলেন, আটা ছাড়া এই রাজ্যেই প্রথম দুধে ফর্টিফিকেশন বা সমৃদ্ধিকরণ করা হল। ভিটামিন–‌এ চোখের দৃষ্টিশক্তি বাড়ায়, ভিটামিন ডি হাড় মজবুত করে। ফর্টিফিকেশন প্রোজেক্টের মাধ্যমে দুধে ভিটামিন যুক্ত করার ফলে মাদার ডেয়ারির দুধের খাদ্যগুণ আরও বাড়ল। ডানকুনিতে মাদার ডেয়ারি ক্যালকাটা কারখানা তৈরি হয় ১৯৭৮ সালে। সময় যত গেছে ততই আধুনিক হয়েছে ডানকুনি মাদার ডেয়ারি। এদিন সমৃদ্ধিকরণ প্রকল্প চালু হওয়ায় আরও এক ধাপ আধুনিক হল মাদার ডেয়ারি। অনুষ্ঠান মঞ্চ থেকে এদিন ভিটামিন এ এবং ডি যুক্ত সমৃদ্ধ সেই দুগ্ধের প্যাকেট তুলে দেওয়া হয় উপস্থিত স্কুলের ছাত্রছাত্রীদের হাতে। এদিন মন্ত্রী বলেছেন, ভিটামিন এ এবং ডি–র অভাবে মানব দেহে নানান ধরনের রোগ দেখা দেয়। আলাদা করে এই দুই ভিটামিনকে সংযুক্ত করার ফলে দুগ্ধ আরও অনেক বেশি সমৃদ্ধ হয়ে উঠবে। ধীরে ধীরে মাদার ডেয়ারি ব্যবসার পরিধি বাড়িয়ে চলেছে। ২০১১/১২ সালে বিপণন–কেন্দ্র ছিল মাত্র ১৫৮৪টি। বর্তমানে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৩৩২২টি। ১৩টি দুগ্ধ সমবায়ের মাধ্যমে দৈনিক ৩ লক্ষ লিটার দুগ্ধ উৎপাদন হয়। দুগ্ধ সংগ্রহের এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছেন ১ লক্ষ ৪ হাজার জন কৃষক। মন্ত্রী বলেছেন, বর্তমান রাজ্য সরকারের উদ্যোগে আর্থিক লোকসান কাটিয়ে বর্তমান বছরে ১০ কোটি টাকার বেশি মুনাফা করেছে এই সংস্থা। তাই এই সাফল্যকে বজায় রাখার কথা বলেন তিনি। ডানকুনি মাদার ডেয়ারি প্ল্যান্টে আয়োজিত অনুষ্ঠানে এদিন উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ দপ্তরের প্রধান সচিব বি পি গোপালিকা, বিধায়ক তথা রাজ্য দুগ্ধ সমবায় সঙ্ঘের চেয়ারম্যান পরশ দত্ত, হুগলি জেলা পরিষদের সভাধিপতি শেখ মেহবুব রহমান, টাটা ট্রাস্টের আধিকারিক বিবেক অরোরা এবং ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের এগজিকিউটিভ ডিরেক্টর নিমেশ শা প্রমুখ। 
ডানকুনি মাদার ডেয়ারিতে একদা তিন হাজার শ্রমিক ছিলেন। বর্তমানে সেই সংখ্যা ছশোতে দাঁড়িয়েছে। স্থায়ী শ্রমিক কমে ঠিকা শ্রমিক বেড়েছে। উৎপাদন বাড়াতে এই ডেয়ারিকে বাঁচাতে শ্রমিক বাড়াতে হবে। এই মর্মে দপ্তরের সচিব গোপালিকার কাছে আবেদনও করেন মন্ত্রী স্বপন দেবনাথ।‌‌

মধ্যমণি প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। বাঁদিকে রাজ্য দুগ্ধ সমবায় সঙ্ঘের চেয়ারম্যান পরশ দত্ত, ডানদিকে হুগলি জেলা পরিষদের কর্মাধ্যক্ষ সুবীর মুখার্জি, পিছনে সভাধিপতি মেহেবুব রহমান। ডানকুনিতে। ছবি:‌ সৌগত রায়।

জনপ্রিয়

Back To Top