Madhyamik-HS 2022: কবে হবে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, আজই ঘোষণা রাজ্যের 

আজকাল ওয়েবডেস্ক: অতিমারির জেরে প্রবল ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাক্ষেত্র।

হয়নি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মতো স্কুল স্তরের সর্বোচ্চ পরীক্ষা। লক্ষ লক্ষ পড়ুয়া ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তায় ভুগেছে। কিন্তু এ বছর সেরকম হবে না। চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক কবে হবে তার বিস্তারিত সূচি আজই জানিয়ে দেবে রাজ্য। 

সিবিএসই এবং আইসিএসই বোর্ডের তরফে আগেই জানানো হয়েছিল, তাদের দশম এবং দ্বাদশের পরীক্ষা দুটো সেমিস্টারে হবে। কিন্তু সে পথে হাঁটতে চায় না রাজ্য শিক্ষা দপ্তর। আগের মতোই এক দফাতেই হবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক। সবথেকে গুরুত্বপূর্ণ, আর অনলাইন নয়, করোনা বিধি মেনে অফলাইনেই হবে সমস্ত পরীক্ষা। আজ তার সমস্ত নির্ঘণ্ট জেনে যাবে রাজ্যের ছাত্রছাত্রীরা। 

আরও পড়ুন: নামছে পারদ! কালীপুজোয় বৃষ্টির সম্ভাবনা? হাওয়া অফিসের কথায়...

মনে করা হচ্ছে মার্চের প্রথম সপ্তাহে মাধ্যমিক এবং এপ্রিলের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিক শুরু হবে। এবার হয়তো হোম সেন্টারেই পরীক্ষা দেবে পড়ুয়ারা। (সাধারণত অন্য স্কুলে সিট পড়ে।)

এদিকে 'টেস্ট' পরীক্ষার সমস্ত সিদ্ধান্ত স্কুল কর্তৃপক্ষদের ওপর ছেড়ে দিতে চায় রাজ্য। বোর্ডের দুই পরীক্ষার প্রস্তুতি কেমন চলছে তা দেখে নেওয়ার সবচেয়ে ভাল উপায় এই টেস্ট। সেই পরীক্ষা কবে এবং কেমনভাবে নেওয়া হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা স্কুলগুলোর ওপর ছেড়ে দিতে রাজ্য, খবর এমনটাই। তবে সবকিছু বিশদে জানা যাবে বিকেলের পর।

আকর্ষণীয় খবর