আজকাল ওয়েবডেস্ক:‌ লক্ষ্য, ভোটকর্মীরা যাতে কোনওমতেই অসন্তুষ্ট না হন। সেজন্য আরও এক ধাপ এগিয়ে গেল নির্বাচন কমিশন। শুধু ভোটের দিনে নয়, প্রশিক্ষণের দিনেও মধ্যাহ্নভোজের ব্যবস্থা রাখবে নির্বাচন কমিশন। এই নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে কমিশন। 
সোমবার সন্ধেবেলার সেই নির্দেশিকায় বলা হয়েছে, ভোটকর্মীদের মাথাপিছু ১৭০ টাকা বরাদ্দ করা হয়েছে। সেই মতো ব্যবস্থা করবে প্রশাসন। কোন দিনগুলোতে লাঞ্চ প্যাকেট মিলবে, তাও জানিয়েছে কমিশন। প্রথম দিনের প্রশিক্ষণে দেওয়া হবে এই খাবারের প্যাকেট। হ্যান্ড ট্রেনিংয়ের দিনেও মিলবে দুপুরের খাবার। ইভিএম–এর বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণকেই হ্যান্ড ট্রেনিং বলা হয়। সাধারণত প্রিসাইডিং অফিসার, প্রথম পোলিং অফিসারের এই ট্রেনিং হয়ে থাকে। নতুন নির্দেশিকায় ওই দিনও তাঁদের লাঞ্চের প্যাকেট দেওয়া হবে।
তবে পশ্চিম মেদিনীপুর জেলায় প্রথম দিনেই প্রশিক্ষণ হয়ে গিয়েছে। তারা এই সুবিধা পাননি। নির্বাচন কমিশনের এক কর্মীর কথায়, এর আগে প্রশিক্ষণের জন্য অর্থ বরাদ্দ থাকত। কিছু জেলা নিজেদের উদ্যোগে টিফিনের ব্যবস্থা করত। কিন্তু মধ্যাহ্নভোজের ব্যবস্থা থাকত না। এই নিয়ে কর্মীদের অভিযোগ ছিল। এবার বিধানসভা নির্বাচনের আগে সেই অভিযোগই নিরসন করার চেষ্টা করল কমিশন। 

জনপ্রিয়

Back To Top