Property Tax: সম্পত্তিকরের সরলীকরণ, এবার থেকে একটি মাত্রই বিল যাবে বাড়িতে, সিদ্ধান্ত KMC-র

আজকাল ওয়েবডেস্ক: সম্পত্তি কর নিয়ে বিভ্রান্ত হওয়ার দিন শেষ।

ঐতিহাসিক সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। এতদিন পর্যন্ত তিনটি দফায় তিন বিষয়ে পৃথক নোটিস দেওয়া হত সম্পত্তির মালিকদের। কিন্তু এবার থেকে একটি নোটিসেই তিনটি বিল বাড়ি-বাড়ি পাঠাবে পুরসভা।

১ মার্চ থেকেই নতুন নিয়ম চালু হবে। সম্পত্তি কর সরলীকরণের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘পৃথক দিনে আলাদা নোটিস পেয়ে করদাতারা বিভ্রান্ত হচ্ছিলেন। মেয়র হয়েও আমি আলাদা নতুন নোটিসের মাথামুণ্ডু কিছুই বুঝতাম না। করদাতাদের হয়রানির কথা ভেবে কমিশনারকে একটিমাত্র নোটিস ও বিল তৈরির নির্দেশ দিয়েছিলাম। এবার তা কার্যকর হচ্ছে। নাগরিকরা তাঁদের সুবিধে মতো কর জমা করতে পারবেন।’

আরও পড়ুন: দীর্ঘদিনের লড়াই শেষ! প্রয়াত রাজ্যের প্রবীণ মন্ত্রী সাধন পাণ্ডে

সম্পত্তি করের বিষয়টির পাশাপাশি পুরসভার আইন বিভাগের যাবতীয় কাজকর্ম এবার ডিজিটাল উপায়ে করার নির্দেশ দিয়েছেন মেয়র। তিনি বলেন, পুরসভার বিরুদ্ধে মামলা হলে হেরে যাওয়ার অন্যতম কারণ প্রস্তুত না হয়ে আইনজীবীরা আদালতে অংশ নেন। এবার থেকে কোর্টে হারলে আইনজীবীকে আর পুরসভার মামলা দেওয়া হবে না। দ্বিতীয়বার কেস দেওয়ার আগে পুনর্বিবেচনা করে দেখা হবে। মামলার অন্তত সাত দিন আগে থেকে সবরকম প্রস্তুতি নিয়ে রাখতে হবে। এই বিষয়ে বিভাগীয় মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায়কে দ্রুত আইন বিভাগ ডিজিটাল করা ও আদালতে মামলাগুলির ওপর নজর দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বাবার মৃত্যুতে কান্নায় ভেঙে পড়লেন মেয়ে শ্রেয়া, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, বিরোধী দলনেতার

আকর্ষণীয় খবর