আজকাল ওয়েবডেস্ক:‌ নতুন বছরের শুরুতেই আবহাওয়া অগ্নিগর্ভ হয়ে উঠেছে। এমনকী আগামী দু’তিন দিন উত্তরোত্তর বাড়বে গরম। দহনজ্বালা বৈশাখের শুরু থেকেই টের পেতে শুরু করেছেন রাজ্যের মানুষ। তবে স্বস্তির ঝড়বৃষ্টিও খুব দূরে নেই। প্রবল গরমের পর এই সপ্তাহের শেষের দিকে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে রাজ্য জুড়ে। সোমবার এমনই খবর শুনিয়েছে আবহাওয়া দপ্তর। 
আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এবার পরিস্থিতি অন্যরকম। মধ্য ভারত থেকে ক্রমে গরম হাওয়া ঢুকতে শুরু করেছে রাজ্যে। যার ফলে গোটা দক্ষিণবঙ্গেই পয়লা বৈশাখের দিন থেকে আরও বাড়বে পারদ। রবিবার থেকেই রাজ্যের পশ্চিমাঞ্চলে ঢুকতে শুরু করে দিয়েছে গরম হাওয়া। যার ফলে রবিবারই ৪০ ছাড়িয়েছে আসানসোল, বাঁকুড়া, পুরুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা। তুলনায় কলকাতার পারদ কিছুটা কম ছিল। সোমবার থেকে বুধবার পশ্চিমাঞ্চলের তাপমাত্রা উঠে যেতে পারে ৪২ ডিগ্রির কাছাকাছি। কলকাতা এবং উপকূলবর্তী অঞ্চলে পারদ ৩৯ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে। তবে কলকাতার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করবে প্রবল আর্দ্রতা। ফলে মারাত্মক অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হতে হবে সাধারণ মানুষকে।
অন্যদিকে ঝড়বৃষ্টির সম্ভাবনা এক্কেবারে উড়িয়ে দেয়নি আবহাওযা দপ্তর। বুধবার পর্যন্ত প্রবল গরমের সম্ভাবনা থাকলেও তার জেরেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে স্থানীয় বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হতে পারে। এই মেঘ থেকে সাময়িক হালকা ঝড়বৃষ্টি হতে পারে।

জনপ্রিয়

Back To Top